ফের ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হচ্ছেন উরসুলা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-28 17:27:58

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে জার্মানির উরসুলা ভন ডার লেনকে মনোনয়ন দিতে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা।

আল জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার (২৭ জুন) ব্রাসেলসে অনুষ্ঠিত এক সম্মেলনে ২৭ দেশীয় জোটের নেতারা তাদের এই সিদ্ধান্তের কথা জানান।

বর্তমানে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ভন ডার লেন। তাকে আরও পাঁচ বছরের জন্য নিয়োগের সিদ্ধান্তটি চূড়ান্ত করতে এখন ইউরোপীয় পার্লামেন্টের অনুমোদন প্রয়োজন হবে। সেখানে গোপন ব্যালটের মাধ্যমে ভোট হবে।

এছাড়া বৃহস্পতিবার ব্রাসেলসের সম্মেলনে পর্তুগিজের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তাকে ইউরোপীয় কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে বেছে নিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কায়া কাল্লাসকে ইইউ-এর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান হিসেবে নির্বাচিত করেছেন তারা।

গুরুত্বপূর্ণ এ পদগুলোর জন্য এ তিন নেতাকে বেছে নেওয়ার বিষয়টি রাজনৈতিক ও ভৌগোলিক ভারসাম্য রক্ষা করছে। ভন ডার লেন মধ্য ডানপন্থী আর কস্তা মধ্য বামপন্থী ঘরানার। আর কাল্লাস হলেন ইউরোপের উদার ঘরানার।

তবে এ তিন নেতা ইউরোপীয় ইউনিয়নের নেতাদের ব্যাপক সমর্থন পেলেও উরসুলা ভন ডার লেনকে ভোট দেওয়া থেকে বিরত ছিলেন ইতালির ডানপন্থী প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। কূটনীতিকেরা বলছেন, তিনি কস্তা এবং কাল্লাসেরও বিপক্ষে ভোট দিয়েছেন।

কূটনীতিকেরা আরও বলেছেন, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানও সম্মেলনে ভন ডার লেনের বিপক্ষে ভোট দিয়েছেন। তিনি কাল্লাসকেও ভোট দেননি।

এদিকে, বৃহস্পতিবার অনুষ্ঠিত সম্মেলনে ইউক্রেনের সঙ্গে নিরাপত্তাবিষয়ক একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে ইইউ।

রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের প্রতিরক্ষা ব্যবস্থা কীভাবে জোরদার করা হবে, তা নিয়ে সম্মেলনে বিতর্ক হয়েছে। এ ছাড়াও আগামী পাঁচ বছরে ইইউর অগ্রাধিকারের ক্ষেত্রগুলো কী হবে, তা নিয়েও সম্মত হয়েছেন ইইউ নেতারা।

এ সম্পর্কিত আরও খবর