৮৮ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত দিল্লিতে, পানির নিচে অনেক অঞ্চল

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-28 18:41:47

গতকাল থেকে ভারতের রাজধানী দিল্লিতে মৌসুমী বৃষ্টিতে অনেক অঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে সেখানে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

শুক্রবার (২৮ জুন) এনডিটিভি এ তথ্য জানায়।

দেশটির আবহাওয়া অদিপ্তরের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লিতে গতকাল সকাল সাড়ে ৮টা থেকে আজ সকাল সাড়ে ৮টা পর্যন্ত অর্থাৎ ২৪ ঘণ্টায় ২২৮ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা ১৯৩৬ সালের জুন মাসের পর থেকে সর্বোচ্চ। ওই বছর সর্বোচ্চ ২৩৫ দশমিক ৫ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

সাধারণত দিল্লিতে জুন মাসে গড়ে ৮০ দশমিক ৬ মিমি বৃষ্টিপাত হয়।

দেশটিতে এমন পরিস্থিতিতে মানুষের দৈনন্দিন জীবনকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে। এতে যাত্রীরা সকালের দিকে যাতায়াতের সময় ব্যাপক জলাবদ্ধতা এবং ট্র্যাফিকের সম্মুখীন হয়।

তবে এই বৃষ্টিপাত আবার দিল্লিবাসীর জন্য আশীর্বাদ হিসেবেও এসেছে। কারণ সেখানে গত দুই মাস ধরে অসহনীয় তাপমাত্রা বিরাজ করছিল। আজ শুক্রবার দিল্লির তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা সাধারণ থেকে ৩ দশমিক ২ ডিগ্রি কম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এই বৃষ্টিপাত আবার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে এ ধরনের পরিস্থিতির জন্য কতটা অপ্রস্তুত দিল্লি।

গত ১৮ জুন দিল্লির মেয়র শেলি ওবে দাবি করেছিলেন, বর্ষা মৌসুমের জন্য তারা প্রস্তুত রয়েছেন। কিন্তু মৌসুমের প্রথম ভারী বৃষ্টিপাতেই বিষয়টি পরিষ্কার হয়ে গেছে।

বৃষ্টির পরিমাণ এতই বেশি ছিল যে কোথাও কোথাও ৩ ফুট পর্যন্ত পানি জমেছে। এছাড়া নদিয়ার অবস্থাও এমন নাজুকই বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এ সম্পর্কিত আরও খবর