পেরুতে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-29 11:37:42

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে রিখটার স্কেলে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার (২৮ জুন) দেশটির মধ্যাঞ্চলীয় উপকূলীয় এলাকায় এই ভূমিকম্পন অনুভূত হয়। ভূমিকম্পের জেরে পেরুতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

এ বিষয়ে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলেছে, দেশটির আটিকুইপা জেলা থেকে ৮.৮ কিলোমিটার (৫.৫ মাইল) দূরে ভূমিকম্পটি আঘাত হেনে। ভূমিকম্পের শক্তিশালী কম্পন কেন্দ্রস্থলের কাছাকাছি এলাকায়ও অনুভূত হয়েছে।

আতিকুইপার কিছু বাসিন্দা সোশ্যাল মিডিয়ায় বলেছেন যে, তারা খুব শক্তিশালী এবং দীর্ঘ ভূমিকম্প অনুভব করেছে যার ফলে তাদের বিছানা কাঁপছে।

নিকটবর্তী শহর কারাভেলির সিসিটিভি ফুটেজে একটি আবাসিক রাস্তা দেখা যাচ্ছে যখন কম্পন প্রবলভাবে কাঁপছে এবং লোকেরা তাদের ঘর থেকে বেরিয়ে আসছে।

রাজধানী পর্যন্ত ভূমিকম্প অনুভূত হয়েছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে লিমায় ঘরের ভেতরে হারিকেন দুলছে।

দক্ষিণ আমেরিকার ৩ কোটি ৩০ লাখ মানুষের এ দেশটিতে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে। এছাড়া দেশটি ভূতাত্ত্বিকভাবে ভূমিকম্প সক্রিয় অঞ্চল ‘প্যাসিফিক রিং অব ফায়ারে’ অবস্থিত। এছাড়াও আমেরিকার পশ্চিম উপকূল বরাবর তীব্র ভূমিকম্পপ্রবণ এলাকা হিসেবেও পরিচিত।

এ সম্পর্কিত আরও খবর