মমতার বিরুদ্ধে মানহানির মামলা রাজ্যপালের!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-29 15:46:21

ভারতের পশ্চিমবঙ্গের রাজভবনে যেতে নারীরা ভয় পাচ্ছেন বলে মন্তব্য করেছিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোনা যাচ্ছে, ওই মন্তব্যে ক্ষিপ্ত হয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোস কলকাতা হাইকোর্টে মানহানির মামলা দায়ের করছেন।

পিটিআই জানিয়েছে, ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে মানহানির ওই মামলা দায়ের করা হয়েছে। যদিও নামপ্রকাশে অনিচ্ছুক হাইকোর্টের আইনজীবীরা শনিবার (২৯ জুন) জানিয়েছেন, এমন কোনো মামলা দায়ের করা হয়েছে বলে তারা শোনেননি।

এদিকে রাজভবন সূত্রে জানা গেছে, রাজ্যপাল আপাতত দিল্লিতে রয়েছেন। তিনি কলকাতায় ফেরার পরে ওই মামলা দায়ের করা হতে পারে। দিল্লিতে ওই বিষয়ে আইনি পরামর্শও নিয়ে থাকতে পারেন রাজ্যপাল।

গত বৃহস্পতিবার (২৭ জুন) নবান্ন সভাঘরে সরকারি বৈঠক থেকে রাজভবন নিয়ে কিছু মন্তব্য করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা। তিনি বলেছিলেন, ‘রাজভবনে যা কীর্তিকলাপ চলছে, তাতে নারীরা সেখানে যেতে ভয় পাচ্ছে বলে অভিযোগ করেছে আমার কাছে।’

মমতা যখন ওই মন্তব্য করেন, তখন রাজ্যপাল ছিলেন দিল্লিতে। বিষয়টি তার কানে গেলে দিল্লি থেকেই মমতার ওই মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানান রাজ্যপাল বোস।

তিনি বলেন, একজন প্রশাসনিক প্রধানের কাছে তিনি কোনো বিষয়ে এমন ‘বিভ্রান্তিকর’ এবং ‘অবমাননাকর’ মন্তব্য আশা করেন না।

ঘটনাচক্রে, তারপর শুক্রবার দিল্লিতে বাংলার রাজ্যপালের সঙ্গে দেখা করতে আসেন কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘাওয়াল। তার আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং উপরাষ্ট্রপতি তথা বাংলার সাবেক রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গেও বৈঠক হয় বোসের।

বিশ্বস্ত সূত্রের খবর, তারপরেই মমতার বিরুদ্ধে মানহানির মামলা করার সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটেন রাজ্যপাল বোস।

তৃণমূলের রাজ্যসভার সাংসদ দোলা সেন পিটিআই -কে বলেন, ‘এ বিষয়ে কিছু জানি না। আমাকে দলের শীর্ষ নেতৃত্বের কাছ থেকে বিষয়টি জানতে হবে। এমন স্পর্শকাতর বিষয়ে না জেনে মন্তব্য করা ঠিক নয়।’

অন্যদিকে, প্রত্যাশিতভাবেই রাজ্যপালের এই পদক্ষেপের প্রশংসা করেছে বিজেপি।

এ সম্পর্কিত আরও খবর