ভারতের নতুন সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-30 22:09:47

ভারতের নতুন সেনাপ্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। দেশটির ৩০তম সেনাপ্রধান হলেন তিনি।

এনডিটিভি জানিয়েছে, রবিবার (৩০ জুন) সেনাপ্রধান হিসাবে মনোজ পাণ্ডের মেয়াদ শেষ হয়েছে। তার পরেই দায়িত্ব গ্রহণ করেন উপেন্দ্র। তিনি এত দিন ভারতীয় সেনাবাহিনীর উপপ্রধান পদে ছিলেন।

জানা গেছে, জম্মু ও কাশ্মীর এবং চীন সীমান্ত সামলানোর বিশেষ অভিজ্ঞতা রয়েছে উপেন্দ্রের। সেনাবাহিনীর সঙ্গে দীর্ঘ ৪০ বছর ধরে যুক্ত তিনি।

একাধিক গুরুত্বপূর্ণ সময়ে টীন সীমান্ত সংক্রান্ত সমস্যা সামলেছেন উপেন্দ্র। চীনের সঙ্গে সমঝোতার আলোচনায়ও অন্যতম ছিলেন তিনি।

গত ১৯ ফেব্রুয়ারি সেনাবাহিনীর উপপ্রধানের দায়িত্ব নিয়েছিলেন উপেন্দ্র। তার আগে তিনি ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত নর্দার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ ছিলেন।

বর্তমানে সেনাপ্রধান হিসাবে তাকে নৌবাহিনী এবং বিমান বাহিনীর সঙ্গে কাজ করতে হবে।

মধ্যপ্রদেশের রেওয়ার স্কুলের ছাত্র ছিলেন উপেন্দ্র। ১৯৮৪ সালে তিনি ১৮ জম্মু-কাশ্মীর রাইফেলসে যোগ দেন।

ভারতের সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর দীর্ঘ ৪০ বছরে বিভিন্ন সময়ে বিভিন্ন পদে দায়িত্ব পেয়েছেন। নর্দার্ন কমান্ডের জেনারেল অফিসার হিসাবে দীর্ঘ দিন কাশ্মীরে কাজ করেছেন উপেন্দ্র। সেখানে একাধিক সন্ত্রাসবিরোধী অভিযানের পরিকল্পনা করেছেন এবং নেতৃত্ব দিয়েছেন।

চীনের ক্ষেত্রেও বিশেষ অভিজ্ঞতা রয়েছে উপেন্দ্রের। চীনের সঙ্গে সীমান্ত সংঘর্ষ এবং টানাপড়েন চলাকালীন সমঝোতার জন্য যারা আলোচনা করেছিলেন, তাদের মধ্যে উপেন্দ্র ছিলেন অন্যতম।

এ সম্পর্কিত আরও খবর