ইউক্রেনের পাঁচ যুদ্ধবিমান ধ্বংসের দাবি রাশিয়ার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-02 17:22:02

ইউক্রেনের পশ্চিমাঞ্চলের গুরুত্বপূর্ণ একটি বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে রাশিয়া।

মঙ্গলবার (২ জুলাই) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, তারা পোলতাভা অঞ্চলের ইউক্রেনের একটি বিমানঘাঁটিতে হামলা চালিয়ে পাঁচটি এসইউ-২৭ যুদ্ধবিমান ধ্বংস করেছে। যদিও ইউক্রেন মস্কোর ওই দাবিকে অতিরঞ্জিত বলে ব্যাখ্যা করেছে।

বার্তাসংস্থা রয়টার্স এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়, রাশিয়ার হামলার সময় বিস্ফোরণের বিকট শব্দ শোনা যায়। এবং ইউক্রেনের বিমানঘাঁটি থেকে ধোঁয়া ও আগুনের শিখা উঠতে দেখা যায়। সামরিক বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র নির্মিত এফ-১৬ যুদ্ধবিমান হাতে পাওয়ার আগেই কিয়েভের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দুর্বল করতে বিমানঘাঁটিগুলোকে লক্ষ্যবস্তু করেছে রাশিয়া।

আকাশ প্রতিরক্ষা ব্যাবস্থার দিক দিয়ে কিয়েভ মস্কোর তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে। রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের জাস্টিন ব্রঙ্ক বলেছেন, বিমান-প্রতিরক্ষার ক্ষেত্রে ইউক্রেনের সামরিক বাহিনীতে গোলাবারুদের সংকট রয়েছে। রাশিয়ার হামলা আরও জোরালো হওয়ার শঙ্কায় ইতোমধ্যেই তারা তাদের মূল্যবান আকাশযানগুলোকে এয়ারফিল্ড থেকে নিরাপদে সরিয়ে নিচ্ছে। তিনি বলেছেন, যদি রাশিয়া তাদের হামলায় সফল হয় তাহলে ইউক্রেনের গুরুত্বপূর্ণ বিমানঘাঁটিগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

রয়টার্স বলছে, রাশিয়া ইউক্রেনের বিমানঘাঁটিগুলোকে এমন এক সময়ে লক্ষ্যবস্তু করছে যখন যুক্তরাষ্ট্রের তৈরি অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান হাতে পাওয়ার প্রস্তুতি নিচ্ছে কিয়েভ। যদিও মার্কিন এসব যুদ্ধবিমান ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।

এ সম্পর্কিত আরও খবর