যুক্তরাজ্যের জাতীয় সংসদের ভোটগ্রহণ চলছে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-04 14:06:25

যুক্তরাজ্যের জাতীয় সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ভোটগ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুন) স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয় এবং চলবে একটানা রাত ১০টা পর্যন্ত। ৪ কোটি ৬০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন এবারের নির্বাচনে।

হাউস কমন্সে মোট আসন সংখ্যা ৬শ ৫০টি। শুক্রবার সকাল নাগাদ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে জানা গেছে। যুক্তরাজ্যে সরকার গঠনের জন্য অর্ধেকের বেশি আসন অর্থাৎ ৩শ ২৬টি আসন পেতে হবে।

২০১০ সালে থেকে যুক্তরাজ্যের ক্ষমতায় সরকার গঠন করেছে দক্ষিণপন্থি কনজারভেটিভ (স্থানীয়ভাবে ‘টোরি’ হিসেবে পরিচিত) দল।

তবে এক্সিট পোল অনুযায়ী জানা গেছে, এবার টোরি দল সবচেয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে। সম্প্রতি চালানো এক জরিপে জানা যায়, বিরোধীদল লেবার পার্টি এবার টোরি দলের চেয়ে ২০ পয়েন্টে বেশি পেয়ে এগিয়ে রয়েছে। তাতে ধারণা করা হচ্ছে, ২০২৪ সালের যুক্তরাজ্যের নির্বাচনে জিতে লেবার দল এবার সরকার গঠন করবে।

যুক্তরাজ্যের হাউস অব কমন্সের নির্বাচনের একটি ভোটকেন্দ্রের নির্দেশনা, ছবি- সংগৃহীত


প্রসঙ্গত, ২০১৫, ২০১৭ এবং ২০১৯ সাল থেকে এ পর্যন্ত সব নির্বাচনে টোরি দল (কনজারভেটিভ দল) বার বার সরকার গঠন করতে সক্ষম হয়।

২২ মে নিজের দলকে চমকে দিয়ে যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক আগাম ভোটের ঘোষণা করেন। এ নির্বাচন ২০২৫ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ক্ষমতাসীন টোরি দলের ভেতরে অসন্তোষ সৃষ্ট হলে ২০২৩ সালের ২২ অক্টোবর ঋষি সুনাক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) ইয়র্কশায়ারে নিজের নির্বাচনি এলাকায় ভোট দেন ঋষি সুনাক।

ভোটারদের প্রতি আহ্বান জানিয়ে ঋষি সুনাক বলেছেন, তার দল টোরি (কনজারভেটিভ) নির্বাচনে জয়লাভ করলে মানুষের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কমানোর চেষ্টা করবে এবং জাতীয় স্বাস্থ্যসেবায় যে সংকট তৈরি হয়েছে, তা সমাধান করা হবে।

এ সম্পর্কিত আরও খবর