খসড়া শান্তি চুক্তি স্বাক্ষরে সম্মত যুক্তরাষ্ট্র ও তালেবান

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 19:48:57

বিশেষ মার্কিন দূত জালমে খালিলজাদ জানিয়েছেন, আফগানিস্তানের ১৭ বছরের সংকট নিরসনে তৈরি খসড়া শান্তি চুক্তিতে স্বাক্ষর করতে যুক্তরাষ্ট্র ও তালেবান উভয়ই সম্মত হয়েছে। এর মাধ্যমে আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনায় বসার পথ তৈরি হবে বলে আশা করা হচ্ছে।

তবে, যুদ্ধবিরতি ও বিদেশি সৈন্য প্রত্যাহারের মত উল্লেখযোগ্য ইস্যুগুলো এখনও অমীমাংসিত রয়ে গেছে। তারপরও, সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমসে প্রকাশিত তার এই মন্তব্য প্রমাণ করে যে, ওয়াশিংটন ও তালেবানের মধ্যে আলোচনায় অগ্রগতি ঘটেছে; এবং আফগানিস্তানের ১৭ বছরের সংঘাত মেটাতে নতুন আশার সঞ্চার ঘটেছে।

আফগান সরকার ও তালেবানের মধ্যে সমঝোতা করতে মাসখানেক ধরেই কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে আসছেন খালিলজাদ। যদিও ‘পুতুল’ আখ্যা দিয়ে সরকারকে আগেই প্রত্যাখ্যান করেছে তালেবান।

এর মধ্যেই গত সপ্তাহে কাতারে যুক্তরাষ্ট্র ও তালেবানের ঐতিহাসিক ছয় দিনের আলোচনায় যথেষ্ট অগ্রগতি হয়। পরে গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলে ফেরেন খালিলজাদ। সেখানে তিনি আফগান সরকারের সঙ্গে আলোচনা করছেন।

খালিলজাদ বলেন, খসড়াটি চূড়ান্ত চুক্তি না হওয়া পর্যন্ত প্রকাশ করা যাবে না। উভয় পক্ষই গুরুত্বপূর্ণ নানা ইস্যুতে একমত হয়েছে। শান্তি প্রতিষ্ঠায় আফগান সরকারকে এই সুযোগ কাজে লাগানো উচিৎ।

এ সম্পর্কিত আরও খবর