এমপিদের ঘুষ দেয়ার অভিযোগে কলম্বিয়ার গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-07-27 15:45:00

সংসদে বিল পাসের গতি ত্বরান্বিত করতে এমপিদের ঘুষ দেওয়ার অভিযোগে অভিযুক্ত হওয়ার পর কলম্বিয়ার গোয়েন্দাপ্রধান কার্লোস রামন গঞ্জালেজ শুক্রবার (২৬ জুলাই) পদত্যাগ করেছেন।

রয়টার্স জানিয়েছে, কার্লোস রামন গঞ্জালেজ দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্র’র ঘনিষ্ঠ ছিলেন। প্রসিকিউটররা তার বিরুদ্ধে ঘুস প্রদানের অভিযোগ দায়ের করেন বলে জানা গেছে।

কলম্বিয়ার প্রেসিডেন্ট পেত্র সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ জানিয়েছেন, তিনি কার্লোস রামন গঞ্জালেজের ‘পদত্যাগপত্র’ গ্রহণ করেছেন।

এক্স পোস্টে তিনি আরো জানান, সিভিল ইন্টেলিজেন্সের প্রধান হিসেবে তার অবস্থান কোনো বিচার বিভাগীয় তদন্তের সঙ্গে বেমানান।

গত বৃহস্পতিবার প্রসিকিউটররা গঞ্জালেজের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করেন যে, তিনি বেশ কয়েকটি সরকারি বিল গ্রহণের গতি ত্বরান্বিত করার বিনিময়ে সংসদের উভয় কক্ষের প্রেসিডেন্টদের এমপিদের ঘুষ দেওয়ার জন্য নির্দেশনা দেন।

দেশটির প্রসিকিউটর দপ্তর জানিয়েছে, এই ঘুষের পরিমাণ ছিল ১০ লাখ ডলার এবং তা ২০২৩ সালের শেষের দিকে দেওয়া হয়েছিল। আর তখন গঞ্জালেজ প্রেসিডেন্টের দপ্তরের প্রশাসনিক বিভাগের পরিচালক ছিলেন।

শুধু গঞ্জালেসের বিরুদ্ধেই নয়, কৌঁসুলিরা কলম্বিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা ইউনিটের (ইউএনজিআরডি) সাবেক দুই পরিচালকের বিরুদ্ধেও পার্লামেন্ট সদস্যদের ঘুষ দেওয়ার চেষ্টার অভিযোগ তুলেছেন। জনগণের অর্থ আত্মসাৎ করে তারা এই ঘুষ দেওয়ার চেষ্টা করেন বলে অভিযোগ আনা হয়।

ওই দুই অভিযুক্ত ব্যক্তি বলেছেন, কৌঁসুলিদের তথ্য দিয়ে তারা তদন্তে সহায়তা করবেন। তবে এর বিনিময়ে তাদের সাজা কমাতে হবে।

আদালতে দেওয়া জবানবন্দিতে তারা জড়িত ২০ জনের বেশি কর্মকর্তা ও রাজনীতিবিদের নাম বলেছেন। তাদের মধ্যে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রীও রয়েছেন। তারা সবাই প্রেসিডেন্টের ঘনিষ্ঠ বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর