ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে সরে গেল যুক্তরাষ্ট্র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 03:15:17

শীতল যুদ্ধ চলাকালে সাবেক সোভিয়েত ইউনিয়নের সাথে করা ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিল যুক্তরাষ্ট্র। রাশিয়া ওই চুক্তির লঙ্ঘন করছে, এমন অভিযোগ তুলে এই ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন।

এ বিষয়ে শুক্রবার (১ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘রাশিয়ার এই লঙ্ঘন ইউরোপ ও যুক্তরাষ্ট্রের লাখ লাখ মানুষকে হুমকির মুখে ফেলেছে। আমাদের দায়িত্ব, দ্রুত এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।’

তবে, এর জবাবে রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, চুক্তি নিয়ে আপত্তির বিষয়গুলো আলোচনা করতে ওয়াশিংটন থেকে বার্তা আশা করেছিল ক্রেমলিন। কিন্তু যুক্তি না শুনে ও সমঝোতা না করেই যুক্তরাষ্ট্রের এই ঘোষণা প্রমাণ করে, তাদের এই সিদ্ধান্ত পরিকল্পিত।

চুক্তিটিতে যুক্তরাষ্ট্রের ফিরে আসা কিংবা এ নিয়ে রাশিয়ার সাথে তাদের সমঝোতার কোনো পথ আপাতত দেখা যাচ্ছে না বলে মস্কো থেকে জানিয়েছেন আল জাজিরার প্রতিবেদক।

উল্লেখ্য, ১৯৮৭ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামে ওই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান স্বাক্ষরিত ওই চুক্তিতে, দুই দেশের স্বল্প ও মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদন নিষিদ্ধ করা হয়েছিল।

সূত্র: আল জাজিরা

এ সম্পর্কিত আরও খবর