কারাকাসে মাদুরোবিরোধী ১০ হাজার মানুষের বিক্ষোভ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 08:35:07

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতা থেকে নামাতে রাজপথে নেমেছেন অন্তত ১০ হাজার মানুষ। শনিবার দেশটির রাজধানী কারাকাসে বিশাল এই জনসমুদ্র তৈরি হয়।

পতাকা নিয়ে সকাল থেকে রাত পর্যন্ত রাজপথে অবস্থান নেয় জনগণ। শিশু থেকে শুরু করে বয়স্ক পর্যন্ত, সর্বস্তরের মানুষই ছিলেন বিক্ষোভে। ছিলেন সকল শ্রেণী-পেশার নাগরিক। এমনকি, কারাকাস ছাড়াও দেশটির বড় শহরগুলোতেও বিক্ষোভ হয়েছে।

৪৯ বছর বয়সী এক বিক্ষোভকারী বারবারা আনগারিতা বলেন, আশা করি, খুব দ্রুতই এ সংগ্রামের শেষ হবে। আমাদের স্বাধীন দেশ পেতে হবে, আমাদের নাগরিকদের জন্য, ভবিষ্যৎ প্রজন্মের জন্য।

অবসরপ্রাপ্ত অধ্যাপক সল কাস্ত্রো চিপ্রিয়ানো (৬২) বলেন, বহুদিন পর আমরা ঐক্যবদ্ধ হয়েছি। বুঝতে পারছি, ১৯৮৯ সালে জার্মানি বিভেদকারী দেয়াল ভাঙার সময় সেদেশের মানুষের অনুভূতি কেমন হয়েছিল।

২২ বছরের তরুণী ভ্যালেনটিনা ল্যান্ডেটা বলেন, এটা আমাদের জন্য শেষ সুযোগ। এখনই সরকার পদত্যাগ না করলে পরে আর হবে না। এটা এখনই হতে হবে, নতুবা কখনও হবে না।

এদিকে, মাদুরোবিরোধী এই আন্দোলনকে ঐতিহাসিক এবং অপ্রতিরোধ্য আখ্যা দিয়ে বিরোধী দলীয় নেতা জুয়ান গুইদো বলেছেন, আমি নিশ্চিত যে, ভেনেজুয়েলায় খুব শিগগিরই পরিবর্তন আসছে।

উল্লেখ্য, ২০১৩ সালে দেশটির অবিসংবাদিত নেতা হুগো শাভেজের মৃত্যুর পর ক্ষমতা গ্রহণ করেন নিকোলাস মাদুরো। গত বছর বিতর্কিত নির্বাচনের মাধ্যমে নিজেকে ক্ষমতায় বলবৎ রাখেন তিনি। তার শাসনামলে দেশটিতে অর্থনৈতিক বিপরর‌্যয় ও মানবিক সংকট দেখা দিয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

এ সম্পর্কিত আরও খবর