ফিলাডেলফি করিডোর নিয়ে কোনো ছাড় নেই: নেতানিয়াহু

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-03 16:49:46

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, গাজা উপত্যকার সঙ্গে মিশরের যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহৃত ফিলাডেলফি করিডোর থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহারের করা হবে না। এ বিষয়ে কোনো ছাড় দেবে না ইসরায়েল।

রোববার সন্ধ্যায় ইসরায়েল জুড়ে যুদ্ধবিরতি না হওয়ার প্রতিবাদে বিক্ষোভ হওয়ার পর সোমবার জেরুজালেমে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

গাজায় যুদ্ধবিরতি এবং জিম্মি বিনিময়ের জন্য শর্ত হিসেবে দক্ষিণ গাজায় মিশরের সঙ্গে স্থলপথে যোগাযোগের একমাত্র করিডোর ফিলাডেলফি থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহার চায় হামাস। এ বিষয়ে নেতানিয়াহু বলেন, ফিলাডেলফি করিডোরই হচ্ছে, হামাসকে নিয়ন্ত্রণের মূল পথ।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ বিষয়ে একটা খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু সংবাদ সম্মেলনে বলেন, ইসরায়েল ফিলাডেলফি করিডোর নিজেদের নিয়ন্ত্রণ রেখেছে বলেই সেনাবাহিনী গাজার উপত্যকার ভেতরে থাকা টানেলগুলো (সুড়ঙ্গ) উন্মোচন করতে সক্ষম হয়েছে। এ টানেলগুলো দিয়েই অস্ত্র এবং গোলাবারুদ পাচার করতো হামাস।

নেতানিয়াহু বলেন, সে জন্য হামাসের এই করিডোর দরকার। আর ঠিক সেই কারণেই আমাদের ওই করিডোরের নিয়ন্ত্রণ রাখা দরকার। হামাস চায় না, আমরা ওখানে থাকি আর ঠিক সে কারণেই আমরা ওখানে থাকবো।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপে ইসরায়েল যদি ওই করিডোর থেকে সরে আসে, তাহলে সেখানে ফেরা কঠিন হয়ে যাবে।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী গাজায় যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির ব্যাপারে তেমন একটা আগ্রহী নন।

এর আগে যুদ্ধবিরতির জন্য গাজা উপত্যকার অন্যান্য এলাকা থেকে ইসরায়েলি সৈন্য সরাতে রাজি হলেও ইসরায়েলি প্রধানমন্ত্রী ফিলাডেলফি করিডোর থেকে সৈন্য সরাতে রাজি হননি। কারণ, এই করিডোর দিয়েই মিশর থেকে গাজায় ত্রাণ সরবরাহ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর