মঙ্গোলিয়ায় পুতিনকে উষ্ণ অভ্যর্থনা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-03 19:48:05

আন্তর্জাতিক অপরাধ কোর্টের (আইসিসি) জারি করা গ্রেফতারি পরোয়ানা জারি থাকা সত্ত্বেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে মঙ্গোলিয়া।

মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোরে পৌঁছানোর পর বিমানবন্দরে পুতিনকে অভ্যর্থনা জানানো হয়।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি খবর প্রকাশ করে বিবিসি।

খবরে বলা হয়, ক্রেমলিন জানিয়েছে, আইসিসি’র গ্রেফতারি পরোয়ানা নিয়ে মোটেও উদ্বিগ্ন নন পুতিন।

ইউক্রেনের শিশুদের অবৈধভাবে বিড়াতনের অভিযোগে আইসিসি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

পুতিন যখন মঙ্গোলিয়ার চেঙ্গিস খান স্কয়ারে পৌঁছান, তখন দেশটির সৈন্যরা ঘোড়ায় চড়ে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তাকে স্বাগত জানান। এ সময় মঙ্গোলিয়ার সামরিক সঙ্গীতের বাদ্য বাজিয়ে শোনানো হয় তাকে। এরপর পুতিন মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট উখনাজিন খুররেসেলসুখ সঙ্গে দেখা করেন।
.
এর আগে সোমবার বেশ কয়েকজন প্রতিবাদকারী চেঙ্গিস খান স্কয়ারে জড়ো হয়ে ‘যুদ্ধাপরাধী পুতিন এখান থেকে চলে যাও’-এর ব্যানারে প্রতিবাদ জানান।

এ ছাড়াও মঙ্গলবার দুপুরে উলানবাটোরে পুতিনের আগমনের বিরোধিতা করে প্রতিবাদ জানানো হয়।

এদিকে, পুতিনের মঙ্গোলিয়া সফর উপলক্ষে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় টেলিগ্রাম চ্যানেলে এক বার্তায় জানায়, আমরা মঙ্গোলিয়ান কর্তৃপক্ষকে অনুরোধ করছি, তারা যেন বাধ্যতামূলকভাবে পুতিনকে গ্রেফতার করে হেগে আইসিসি’র কাছে হস্তান্তর করে।

২০২৪ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে দখলদারিত্ব চালায় রাশিয়া। এরপর ইউক্রেনের শিশুদের বাস্তুচ্যুত করার অপরাধে আইসিসি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

এ সম্পর্কিত আরও খবর