যুক্তরাষ্ট্রে আগাম ভোটগ্রহণ শুরু

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-22 09:32:17

আসন্ন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনের এখনো ৪৩ দিন বাকি থাকলেও ইতিমধ্যে শুরু হয়ে গেছে দেশটির আগাম ভোটগ্রহণ। গত শুক্রবার থেকেই ভার্জিনিয়া, সাউথ ডাকোটা ও মিনেসোটার ভোটাররা সশরীর গিয়ে ভোট দিচ্ছেন।

শনিবার (২১ সেপ্টেম্বর) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, আগামী ৫ নভেম্বরের চূড়ান্ত নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। আগাম ভোট শুরু হলেও মূল লড়াইটা হচ্ছে দুই প্রধান প্রার্থী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে। বিভিন্ন রাজ্যে বিশেষ করে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে প্রচারাভিযানগুলো পুরোদমে চলছে। এ লড়াইয়ে যারা প্রথমে ভোট দিয়েছেন, তারা নানা মত প্রকাশ করছেন।

ফেয়ারফ্যাক্সে একজন রিপাবলিকান ভোটার আর্থার স্টুয়ার্ট বলেছেন, ট্রাম্পের নেতৃত্বে অর্থনীতি চাঙা হয়েছে এবং তিনি বিশ্বাস করেন, ট্রাম্প এ উন্নতি অব্যাহত রাখতে সক্ষম। তিনি আরও বলেন, আমি আগাম ভোট দিয়ে নিশ্চিত করতে চাচ্ছি, যেন এবার কোনো জালিয়াতি না হয়।

এদিকে আগামী সপ্তাহে দেশটির অন্যান্য রাজ্যগুলোতেও আগাম ভোটগ্রহণ চলবে। এদের মধ্যে রয়েছে ইলিনয় (২৬ সেপ্টেম্বর), মন্টানা এবং নেব্রাস্কা (৭ অক্টোবর), ইন্ডিয়ানা এবং ওয়াইমিং (৮ অক্টোবর), অ্যারিজোনা (৯ অক্টোবর), জর্জিয়া (১৫ অক্টোবর) ) এবং আইওয়া (১৬ অক্টোবর)।

গত তিন মাসে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে নাটকীয় নানা ঘটনা ঘটেছে। এর মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী লড়াই থেকে সরে গিয়ে কমলা হ্যারিসকে ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হিসেবে সমর্থন দেওয়ার ঘটনাটি সবার নজর কাড়ে। এ ছাড়া দুবার ট্রাম্পকে হত্যাচেষ্টাও চালানো হয়েছে। এ ছাড়া উভয়ের টেলিভিশন বিতর্ক ঘিরেও উত্তেজনা ছড়িয়েছে। 

তবে মার্কিন নির্বাচনের এই উত্তেজনাপূর্ণ অবস্থায়, দুই প্রতিদ্বন্দ্বীর প্রচারশিবির নতুন নতুন কৌশল গ্রহণ করছে। ভোটারদের মনোভাবও ক্রমাগত পরিবর্তন হচ্ছে, এবং নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে, ততই এ প্রতিযোগিতা আরও রোমাঞ্চকর হয়ে উঠছে।

এ সম্পর্কিত আরও খবর