পশ্চিমবঙ্গ কংগ্রেসের নতুন সভাপতি শুভঙ্কর

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-22 11:19:14

ভারতের পশ্চিমবঙ্গে কংগ্রেসের নতুন সভাপতি শুভঙ্কর সরকারকে নিযুক্ত করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) শুভঙ্করকে তার বর্তমান পদ থেকে অব্যাহতি দিয়ে দলটির সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে তাকে এই পদে নিয়োগ করেন। প্রতিবেদন- এনডিটিভি।

শুভঙ্কর সরকার ভারতের বিরোধীদলীয় নেতা ও ভারতীয় জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীর বেশ ঘনিষ্ঠজন বলে পরিচিত। তিনি অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির সেক্রেটারি হিসেবে অরুণাচল প্রদেশ, মেঘালয় এবং মিজোরাম রাজ্যগুলোর দেখাশোনা করতেন।

এদিকে মল্লিকার্জুন খাড়গে সর্বভারতীয় সভাপতি হওয়ার পর কোনও রাজ্যে সভাপতি নিয়োগ করা হয়নি জানিয়ে নিজেকে অস্থায়ী সভাপতি অ্যাখ্যা দিয়েছিলেন তিনি। পরবর্তীতে তিনি এই পদে না থাকার ঘোষণা দিলে তার এই পদে কাকে নিয়োগ দেয়া হবে এ নিয়ে আলোচনা শুরু হয়। অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শুভঙ্কর সরকারকেই বেছে নিলো কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

এর আগে অধীর চৌধুরী দু’দফায় প্রায় ৮ বছর প্রদেশ কংগ্রেস সভাপতি ছিলেন। অধীরের জায়গায় শুভঙ্করকে দায়িত্ব দেওয়ার পেছনে কোন যুক্তি কাজ করেছে, তা নিয়ে সমালোচনা শুরু হয়েছে। এদিকে অধীর চৌধুরী বরাবরই ছিলেন তৃণমূলের বিরোধী। তবে এবার শুভঙ্করের ভূমিকা কি হবে তা নিয়েই চলছে ব্যাপক জল্পনা। নতুন নেতৃত্বে কংগ্রেস এবার তীব্র তৃণমূল বিরোধিতার অবস্থান থেকে সরে আসবে কিনা আছে সেই প্রশ্নও। 

এ সম্পর্কিত আরও খবর