জম্মু-কাশ্মিরে দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-25 11:21:37

ভারতের জম্মু ও কাশ্মিরের বিধান সভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। দ্বিতীয় দফার ভোটের আগে উপত্যকাজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। 

বুধবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারতশাসিত জম্মু ও কাশ্মিরের দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণকে কেন্দ্র করে নির্বাচনী অঞ্চলগুলোতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ভোটকেন্দ্রের চারপাশে পুলিশ, সশস্ত্র বাহিনী এবং আধাসামরিক বাহিনীর সমন্বয়ে নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে।

দেশটির সংবাদমাধ্যম বলছে, বুধবার জম্মুর তিনটি এবং কাশ্মিরের তিনটি জেলায় ভোটগ্রহণ হচ্ছে। মধ্য কাশ্মিরের এই তিন জেলা হলো- বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগর। জম্মুর তিন জেলা হচ্ছে- রইসি, রাজৌরি এবং পুঞ্চ। এগুলোর মধ্যে শ্রীনগরে আটটি, বদগাম জেলায় পাঁচটি, রাজৌরিতে পাঁচটি, পুঞ্চে তিনটি, গান্ডেরবালে দুটি এবং রইসিতে তিনটি বিধানসভা আসন রয়েছে।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর প্রায় এক দশক পর জম্মু ও কাশ্মিরে ৯০টি বিধানসভা আসনে প্রথম দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়। ১ অক্টোবর তৃতীয় তথা শেষ দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে। ভোট গণনা হবে আগামী ৮ অক্টোবর। তবে ২০১৪ সালের মতো পূর্ণ রাজ্য হিসেবে হচ্ছে না এবারের নির্বাচন। কারণ ৩৭০ ধারা বাতিলের ফলে বিশেষ মর্যাদা খোয়ানোর পাশাপাশি রাজ্যের তকমাও হারিয়েছে জম্মু ও কাশ্মির। 

অন্যদিকে জম্মু ও কাশ্মিরের দ্বিতীয় দফার ভোটে নজরে রয়েছেন একাধিক হেভিওয়েট প্রার্থী। সাবেক মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লাহ-সহ মোট ২৩৯ জন প্রার্থী বুধবারের নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। ওমর এবার লড়ছেন দুটি আসন থেকে। এর একটি বদগাম, আর একটি আবদুল্লাহ পরিবারের পুরোনো ঘাঁটি গান্ডেরবাল। 

ওমর আবদুল্লাহ ছাড়াও জম্মু ও কাশ্মিরের প্রদেশ কংগ্রেস সভাপতি তারিক হামিদ কাড়রা, বিজেপির রাজ্য সভাপতি রবীন্দ্র রায়না, জম্মু ও কাশ্মির আপনি পার্টির প্রধান আলতাফ বুখারি মতো প্রার্থীদের ভাগ্যপরীক্ষা হবে আজ। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বিতীয় দফায় ২৫ লাখ ৭৮ হাজার মানুষ ভোট দেবেন।

এ সম্পর্কিত আরও খবর