লেবানন-ইসরায়েল সীমান্তে যুদ্ধবিরতির আহ্বান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-26 09:50:46

ইসরায়েলি বাহিনী ও লেবাননের হিজবুল্লাহর মধ্যকার যুদ্ধ তীব্র আকার ধারণ করায় লেবানন-ইসরায়েল সীমান্তে ২১ দিনের যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) পশ্চিমা মিত্র দেশগুলো। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে বিশ্ব নেতাদের বৈঠকের পর এ আহ্বান জানায় দেশগুলো।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ১২টি শক্তিশালী জোট বা ব্লকের সদস্যরা ‘কূটনৈতিক মীমাংসায় পৌঁছানোর অংশ হিসেবে আলোচনা এবং সমাধানের পথ তৈরির জন্য ২১ দিনের যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

একটি যৌথ বিবৃতিতে দেশগুলো জানায়, ইসরায়েল এবং লেবাননের মাঝে এমন শত্রুতা অসহনীয় এবং তা বড় পরিসরে আঞ্চলিক সংঘাতে পরিণত হওয়ার ঝুঁকি রয়েছে। যা মূলত ইসরায়েল কিংবা লেবাননের জনগণের স্বার্থে নয়।

ইসরায়েলের সামরিক প্রধান সৈন্যদের বলেছিলেন, হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননে ব্যাপক হামলা পরবর্তীতে তাদের শত্রু অধ্যুষিত অঞ্চলে ঢুকার পথ তৈরি করে দেবে। তার এমন ঘোষণার পরই মধ্যপ্রাচ্যে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে।

যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতার।

এদিকে লেবাননে অব্যাহত বিমান হামলার পাশাপাশি এবার স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। স্থল অভিযান চালাতে উত্তর ইসরায়েলে সামরিক বাহিনী একটি মহড়া শুরু করে। চলমান মহড়া পরিদর্শন করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। তিনি বলেন, ইসরায়েলের উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিজেদের বাড়িতে ফেরানোর লক্ষ্য অর্জনে আমরা যেকোনো ধরনের পদক্ষেপ নিতে ইচ্ছুক।

বুধবার (২৫ সেপ্টেম্বর) লেবাননের বিভিন্ন অঞ্চলে ব্যাপক বিমান হামলা চালিয়েছিল ইসরায়েল। ইসরায়েলি বোমা হামলায় নারী-শিশু ও চিকিৎসকসহ এখন পর্যন্ত অন্তত ৬২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েক হাজার মানুষ।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইসরায়েলের ব্যাপক বোমা হামলার কারণে প্রায় পাঁচ লাখ মানুষ এখন বাস্তুচ্যুত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর