ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠক এ মাসেই

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 23:12:16

এ মাসেই অনুষ্ঠিত হতে যাচ্ছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় বৈঠক। আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামে অনুষ্ঠেয় পারমাণবিক শীর্ষ সম্মেলনে সাক্ষাৎ হবে তাদের।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে বার্ষিক স্টেট অব ইউনিয়ন ভাষণে, কিম জংয়ের সাথে বৈঠকের ঘোষণা দেন ট্রাম্প। জাতির উদ্দেশ্যে দেওয়া ওই ভাষণে তিনি বলেন, আমাদের বন্দীরা বাড়িতে ফিরে এসেছেন, পারমাণবিক পরীক্ষা বন্ধ হয়েছে আর গত ১৫ মাসের মধ্যে একটি ক্ষেপণাস্ত্রও ছোড়া হয়নি। আমি যদি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত না হতাম, এখন আমরা, উত্তর কোরিয়ার সঙ্গে বড় ধরনের একটি যুদ্ধে রত থাকতাম।

কিম জং উনের সঙ্গে নিজের সম্পর্ককে ‘ভালো বিষয়’ হিসেবে অভিহিত করেন ডোনাল্ড ট্রাম্প।

এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে একটি দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। ৮২ মিনিটের ওই ভাষণে রাজনৈতিক ঐক্যের ডাকও দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

উল্লেখ্য, ২০১৮ সালের জুন মাসে সিঙ্গাপুরে এই দুই নেতার ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি ছিল উত্তর কোরিয়ার একজন নেতার সঙ্গে কোনো মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠক। ওই বৈঠকের পর থেকেই ট্রাম্প-কিমের মধ্যে দ্বিতীয় বৈঠক আয়োজন করার পরিকল্পনা শুরু হয়।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর