আজারবাইজানের কাছে যুদ্ধবিমান বিক্রি করছে পাকিস্তান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-26 21:32:23

আজারবাইজানের কাছে জেএফ১৭ ব্লক থ্রি যুদ্ধবিমান বিক্রির জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে পাকিস্তানের সামরিক বাহিনী। চীনের কারিগরি সহায়তায় বিমানটি প্রস্তুত করেছে পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি)।

রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী।

বিবৃতিতে বিমানের মূল্য বা পরিমাণ উল্লেখ করেনিন পাক সামরিক বাহিনী। তবে তারা বলেছে, এই বিমান বিক্রির চুক্তিটি বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানো এবং আজারবাইজানের বিমান শক্তির সক্ষমতা বাড়ানোর জন্য ইসলামাবাদের প্রচেষ্টার অংশ।

এ বছরের ফেব্রুয়ারি মাসে আজারবাইজানের সঙ্গে পাকিস্তানের এ চুক্তি সম্পর্কে বেশ কিছু প্রতিবেদন আন্তর্জাতিক গণমাধ্যমে এসেছিল। তাতে বলা হয়, ১৬০ কোটি মার্কিন ডলারে এই চুক্তি করা হয়েছে। তবে কতটি যুদ্ধবিমান বিক্রি করা হচ্ছে, তা বলা হয়নি। গুঞ্জন রয়েছে, আটটি যুদ্ধবিমান বিক্রি করা হতে পারে। এতে যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণসহ অন্যান্য কারিগরি বিষয়ও যুক্ত থাকবে।

উল্লেখ্য, গত বছর দুই দক্ষিণ ককেশাস দেশ— আর্মেনিয়ার ও আজারবাইজানের মধ্যে সংঘর্ষ শুরু হলে আজারবাইজানকে সমর্থন করেছিল পাকিস্তান। এছাড়া জুলাই মাসে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ পাকিস্তানে একটি রাষ্ট্রীয় সফরে দ্বীপাক্ষিক প্রতিরক্ষাসহ বেশ কয়েকটি ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছিল দুই দেশ।

সফরের পর পাকিস্তান বিমানটি প্রদর্শনের জন্য আজারবাইজানের রাজধানী বাকুতে একটি প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য একটি বিমানবাহিনীর দল পাঠিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর