ইউক্রেনকে ৮০০ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-27 06:35:18

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জিততে ইউক্রেনের জন্য আরও ৮ বিলিয়ন (৮০০ কোটি) ডলারের বেশি সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এই ঘোষণা দেন তিনি। খবর-রয়টার্স।

যুদ্ধে জেতার জন্য ইউক্রেনকে অত্যাধুনিক অস্ত্র , বিমান প্রতিরক্ষা এবং পাইলটদের প্রশিক্ষণের জন্য এ সামরিক সহায়তা প্রদান করা হবে। নতুন এই সহায়তার মধ্যে প্রথমবারের মতো জয়েন্ট স্ট্যান্ডঅফ উইপন নামে পরিচিত নির্ভুলভাবে শত্রুর ঘাঁটিতে আঘাত হানতে পারে এমন বোমা রয়েছে। এই বোমার রেঞ্জ ১৩০ কিলোমিটার (৮১ মাইল) পর্যন্ত।

রয়টার্সের খবর অনুযায়ী, এই বোমাটি উচ্চ নির্ভুলতায় লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এটি যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করতে হয়। তবে ইউক্রেনকে রুশ ভূখণ্ডের গভীরে আঘাত করার জন্য মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতি দেবেন না বাইডেন।

বাইডেন বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার পর থেকে কিয়েভকে সহায়তা দেয়া যুক্তরাষ্ট্রের একটি শীর্ষ অগ্রাধিকার। সেই কারণেই আজ আমি ইউক্রেনের জন্য নিরাপত্তা সহায়তা বৃদ্ধির ঘোষণা দিচ্ছি। এই যুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার জন্য আরও কিছু পদক্ষেপের কথা জানাচ্ছি।

তিনি আরও জানান, ইউক্রেনকে অতিরিক্ত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, ড্রোন ও আকাশ থেকে মাটিতে আঘাত হানার গোলাবারুদ সরবরাহ করা হবে। পাশাপাশি ইউক্রেনের প্রতিরক্ষা শিল্পের ভিত্তি শক্তিশালী করা হবে এবং এর রক্ষণাবেক্ষণ ও টেকসইকরণের প্রয়োজনীয়তায় সমর্থন দেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর