ফ্লোরিডায় আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ‘হেলেন’

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-09-27 12:11:05

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হেনেছে অত্যন্ত বিপদজনক হারিকেন ‘হেলেন’।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাত ১১টা নাগাদ ফ্লোরিডার উত্তর পশ্চিমাঞ্চলে আঘাত হানে ক্যাটাগরি-৪ এই হারিকেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি।

বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪০ মাইল বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস। হারিকেনের প্রভাবে উপকূলীয় এলাকায় কয়েক ফুট উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে। কোথাও কোথাও ২০ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে। যা দুইতলা ভবনের সমান। উদ্ভূত পরিস্থিতিতে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয় যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

ঝড়ের প্রভাবে ভারী বৃষ্টিতে রাস্তাঘাট ডুবে গেছে। বন্ধ করে দেওয়া হয়েছে ফ্লোরিডা বিমানবন্দর। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। তবে এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি।

জনগণকে ঘরের বাইরে না যাওয়ার অনুরোধ করে ফ্লোরিডা ডিভিশন অব ইমার্জেন্সি ম্যানেজমেন্টের নির্বাহী পরিচালক কেভিন গুথরি বলেছেন, বৃষ্টির পানিতে এখন অনেক রাস্তা পানির নিচে। আমরা চাই না কেউ এসময় গাড়ি চালাক। তাই দয়া করে ঘরে ফিরে আসুন।

এদিকে ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগে আতঙ্কিত ফ্লোরিডার বাসিন্দারা। অঙ্গরাজ্যটি গত এক বছরে এ নিয়ে তৃতীয়বারের মতো হারিকেনের কবলে পড়েছেন।

ঝড়ের প্রভাবে জার্জিয়া, নর্থ ও সাউথ ক্যারোলিনাতেও বৃষ্টিপাত হচ্ছে। ফ্লোরিডা ও আশপাশের অঙ্গরাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর