‘লেবাননে কোনো নিরাপদ স্থান নেই’

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-09-27 12:45:29

মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্য মিত্র দেশগুলোর যুদ্ধবিরতি দেওয়ার আহ্বান সত্ত্বেও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সেনাবাহিনীকে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে ‘পূর্ণ শক্তি’ নিয়ে লড়াই চালিয়ে যেতে বলেছেন।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ৯২ জন নিহত হয়েছে। গত সোমবার থেকে সেখানে হামলা বেড়ে যাওয়ায় আরও শতাধিক নিহত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে ফাতিমা হাম্মুদ নামের এক লেবানিজ বলেন, লেবাননে কোনো নিরাপদ স্থান নেই।

তিনি বলেন, অনেকের বাড়িতে বোমা হামলা হয়েছে। এখনও বোমা হামলার শব্দ শুনতে পাচ্ছি। আমরা ঘর থেকে কিছুই নিতে পারিনি।

লেবানিজ নাগরিক

লেবাননের দক্ষিণাঞ্চলীয় শহর সিডনের একটি স্কুলে শত শত শরণার্থী আশ্রয় নিয়েছে। শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া আলী মোহাম্মদ বলেন, ইসরায়েলি হামলায় আমাদের গ্রামের ২০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। তিনি বলেন, আমরা যখন পালাচ্ছিলাম তখন চারদিক শুধু বোমা হামলা হচ্ছিল।

এদিকে, হেজবুল্লাহ নিশ্চিত করেছে যে লেবাননের রাজধানী বৈরুতের একটি ভবনে বিমান হামলায় তাদের ড্রোন ইউনিটের প্রধান মোহাম্মদ সুরুর নিহত হয়েছেন।

সোমবার থেকে দেশটিতে ইসরায়েলি হামলার তীব্রতা নাটকীয়ভাবে বেড়ে যাওয়ায় ইসরায়েল ও লেবাননের হেজবুল্লাহ’র মাঝে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা দেখা যাচ্ছে।

ইসরায়েল ও হেজবুল্লাহ’র মধ্যকার লড়াই ক্রমশ বাড়তে থাকায় গত বুধবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ মোট ১২টি দেশ লেবাননে ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দেয়। প্রস্তাবটি শুরুতে আশার আলো দেখিয়েছিলো, যখন জাতিসংঘে ইসরায়েলের দূত ড্যানি ড্যানন বলেছিলেন যে তার দেশ যে কোনও প্রস্তাবের ব্যাপারে উদার মনোভাব পোষণ করে।

কিন্তু বৃহস্পতিবারের মাঝে ইসরায়েলি রাজনীতিবিদরা তা প্রত্যাখ্যান করেছেন।

এ সম্পর্কিত আরও খবর