বিমান হামলায় হাসান নাসরুল্লাহ নিহত, নিশ্চিত করল হিজবুল্লাহ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-28 18:37:35

ইসরায়েলের হামলায় লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে গোষ্ঠীটি।

শনিবার (২৮ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে লেবাননের সশস্ত্রগোষ্ঠীটি বলেছে, তারা গাজার সমর্থনে এবং লেবাননের প্রতিরক্ষায় ইসরায়েলের বিরুদ্ধে মোকাবিলা চালিয়ে যাবে।

ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) আজ সকালে এক বিবৃতিতে জানায়, গতকাল শুক্রবার (২৭ সেপ্টেম্বর) হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরাল্লাহ ও দক্ষিণ ফ্রন্টের কমান্ডার আলী কারকি ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন।

বিবৃতিতে আরও জানানো হয়, আইডিএফ ও ইসরায়েলি নিরাপত্তা সংস্থার তথ্য মতে যুদ্ধবিমানগুলি বৈরুতের দাহেহ এলাকায় একটি আবাসিক ভবনের মাটির নীচে অবস্থিত হিজবুল্লাহর কেন্দ্রীয় সদর দফতরে হামলা চালায়। ওই হামলায় তিনি নিহত হন।

আইডিএফ জানায়, হাসান নাসরুল্লাহ৩২ বছরের শাসনামলে অনেক ইসরায়েলি বেসামরিক ও সৈন্যকে হত্যা এবং হাজার হাজার সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য দায়ী ছিলেন। এছাড়াও তার নেতৃত্বে বিশ্বজুড়ে সন্ত্রাসী হামলায় বিভিন্ন দেশের বেসামরিক নাগরিকদের হত্যা করা হয়েছিল। নাসরাল্লাহ ছিলেন কেন্দ্রীয় সিদ্ধান্ত গ্রহণকারী এবং সংগঠনের কৌশলগত নেতা।

"হাসান নাসরুল্লাহর নেতৃত্বে হিজবুল্লাহ ৮ অক্টোবর হামাসের সঙ্গে যোগ দেয়। তারপর থেকে, হিজবুল্লাহ ইসরায়েলের নাগরিকদের ওপর তার চলমান আক্রমণ চালিয়ে লেবাননকে উত্তেজনার দিকে নিয়ে যায়।"- আইডিএফ বলছে। 

ওই বিবৃতিতে আইডিএফ, ইসরাইল রাষ্ট্র এবং এর জনগণের জন্য যারা হুমকি তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে যাবে বলেও ঘোষণা দেয়।

এ সম্পর্কিত আরও খবর