যুক্তরাষ্ট্রে হেলেনের তাণ্ডবে নিহত বেড়ে ৬৩

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-29 13:15:11

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে ঘূর্ণিঝড় হেলেনের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৬৩ জনে পৌঁছেছে। এছাড়া প্রায় কয়েক লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাত ১১টা নাগাদ ফ্লোরিডার উত্তর পশ্চিমাঞ্চলে আঘাত হানে হারিকেন হেলেন। এতে এখন পর্যন্ত ৬৩ জনের প্রাণহানি ঘটনা ঘটেছে।

ঘূর্ণিঝডড়ের তাণ্ডবে নর্থ ক্যারোলাইনায় চারশ' এরও বেশি রাস্তা বন্ধ রয়েছে এবং পার্বত্য শহর অ্যাশভিল যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রয় কুপার জানিয়েছেন, মানুষজনের কাছে বিমানে করে ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে।এছাড়া বন্যাকবলিত এলাকায় আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চলমান আছে বলে জানা গেছে।

বিবিসি জানিয়েছে, সবমিলয়ে প্রায় ৪০ লাখ মানুষ বিদ্যুৎ নিয়ে সংকটে পড়েছে। দক্ষিণ ক্যারোলিনায় ১০ লাখেরও বেশি গ্রাহক এবং জর্জিয়া ও উত্তর ক্যারোলিনায় প্রায় ৯ লাখ গ্রাহক বিদ্যুৎহীন। ওহাইওতে কোনো মৃত্যুর কথা না জানা গেলেও ৩ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎহীন।

ঝড়ের প্রভাবে নানাভাবে আহত হয়েছেন অনেকে। তাদের হাসপাতালে নেওয়া হয়েছে। উদ্ধার তৎপরতা অব্যাহত আছে। ফ্লোরিডা ও আশপাশের অঙ্গরাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগে আতঙ্কিত ফ্লোরিডার বাসিন্দারা। অঙ্গরাজ্যটি গত এক বছরে এ নিয়ে তৃতীয়বারের মতো হারিকেনের কবলে পড়েছে।

এ সম্পর্কিত আরও খবর