হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের ২ সেনা নিহত, আহত ১৮

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-02 17:03:02

লেবাননের সীমান্তবর্তী শহর ওদাইসেতে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অতর্কিত হামলায় ২ ইসরায়েলি সেনা নিহত এবং ১৮ সেনা আহত হয়েছে।

বুধবার (২ অক্টোবর) সকালে এই ঘটনা ঘবে বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, হিজবুল্লাহর যোদ্ধরা দক্ষিণ লেবাননে ইসরায়েলি সেনাবাহিনীর একটি পদাতিক দলের মুখোমুখি হয়েছেন। আজ ভোরবেলা ওদাইসেহ শহরে অনুপ্রবেশ করার চেষ্টা চালিয়েছিল। হিজবুল্লাহ যোদ্ধাদের ব্যাপক প্রতিরোধে মুখে দলটি পিছু হটতে বাধ্য হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ইসরায়েল জানে লেবাননে তাদের স্থল হামলা খুবই চ্যালেঞ্জিং হবে। ফিলিস্তিনের গাজায় তারা সহজে ঢুকে পড়তে পারলেও; লেবাননের ভেতরে প্রবেশ করতে তাদের সেনাদের বেগ পেতে হবে। কারণ হিজবুল্লাহর যোদ্ধাদের তৈরিই করা হয়েছে এমন স্থল হামলার জন্য। তারা এক্ষেত্রে বেশ প্রশিক্ষিত।

এছাড়া হিজবুল্লাহর এসব যোদ্ধার সরাসরি যুদ্ধে লড়াইয়ের অভিজ্ঞতা আছে। তারা সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের হয়ে সুন্নি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ করেছে।

গত সোমবার রাতে লেবাননে স্থল অভিযান শুরু করার ঘোষণা দেয় ইসরায়েল। স্থল হামলার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার আগে দক্ষিণ লেবাননের সীমান্তবর্তী তিনটি অঞ্চলে ব্যাপক বিমান ও কামান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এর মধ্যে একটি অঞ্চল হলো ওদাইসেহ। এটি এমন একটি এলাকা, যেখানে ইসরায়েলি সৈন্যরা প্রবেশের চেষ্টা করছে।

এদিকে গতকাল মঙ্গলবার রাতে ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর আজ বুধবার লেবানন ও গাজায় বিমান হামলা আরও বাড়িয়েছে ইসরায়েল।

এ সম্পর্কিত আরও খবর