ইরানের হামলা রোধে ইসরায়েলকে সহযোগিতা করেছে যুক্তরাজ্য!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-02 17:59:37

২৭ সেপ্টেম্বর লেবাননে ইরানের সামরিক কমান্ডার ও তেহরানে অবস্থানের সময় ৩১ জুলাই হামাস নেতাকে হত্যার প্রতিশোধ নিতে মঙ্গলবার ইসরায়েলে ক্ষেপণাস্ত্রের হামলা করে ইরান।

সে সময় ইরানের হামলা থেকে রক্ষা করতে যুক্তরাজ্য ইসরায়েলকে সহযোগিতা করেছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জন হেলে।

হেলে বলেছেন, মধ্যপ্রাচ্যের যুদ্ধে ইরান ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলার সময় যুক্তরাজ্যের সেনারা ইসরাইলকে সহযোগিতা করেছে।

লেবানন থেকে যুক্তরাজ্যের নাগরিকদের ফিরিয়ে আনতে সাইপ্রেসে অবস্থানরত ৭শ সেনাদের কর্মতৎপরতা দেখভাল করতে গিয়ে এ মন্তব্য করেন জন হেলে। তবে এ বিষয়ে তিনি আর বিস্তারিত কিছু জানাননি।

বুধবার (২ অক্টোবর) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

বিবিসি এ বিষয়ে বলছে, চলতি বছরের এপ্রিল মাসে ইরান ইসরায়েলে ক্ষেপণাস্ত্রের হামলা চালালে যুক্তরাজ্যের ফাইটার জেট সেসময় ইসরায়েলের সহযোগিতায় এগিয়ে এসেছিল। সে ধারণা থেকে বিবিসি ধারণা করছে, মঙ্গলবার ইরানের হামলার সময় যুক্তরাজ্যের ফাইটার জেট ইসরায়েলের সমর্থনে এগিয়ে এসেছিল।

এদিকে, ইসরায়েলে ইরানের হামলার পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার বলেছেন, ‘যুক্তরাজ্য ইসরায়েলের পাশে রয়েছে এবং আত্মরক্ষার অধিকারের বিষয়টি অনুভব করে’।

ইসরায়েল জানায়, মঙ্গলবার ইসরায়েল অভিমুখে ইরান ১শ ৮০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

উল্লেখ্য, ২৭ সেপ্টেম্বর লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের হামলায় ইরানের সামরিক বাহিনীর এক উচ্চপদস্থ কমান্ডারসহ হেজবুল্লাহর প্রধান নাসরুল্লাহ নিহত হন। এর আগে ৩১ জুলাই তেহরানে অবস্থানকালে হামাস প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার জন্য ইসরায়েলকে দোষারোপ করে ইরান।

সে হামলার প্রতিশোধ নিতে মঙ্গলবার (১ অক্টোবর) রাতে ইসরায়েলে মিসাইল হামলা চালায় ইরান।

এ সম্পর্কিত আরও খবর