ইসরায়েলে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ‘থাড’ মোতায়েন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-22 18:07:58

মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ (THAAD) ইসরায়েলে অবশেষে মোতায়েন করা হয়েছে। সপ্তাহখানেক জানানো হয়েছিল, ইরানের ক্ষেপণাস্ত্র হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করতে ‘থাড’ সরবরাহ করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (২২ অক্টোবর) মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম ফার্স্ট পোস্ট এ খবর জানায়।

খবরে বলা হয়, সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ইসরায়েলে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।

১ অক্টোবর ইসরায়েলের সামরিক ঘাঁটি, বিমান বাহিনীর ঘাঁটি এবং দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা মোসাদ-এর ভবন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এতে করে ইসরায়েলের বিমান বাহিনীর ঘাঁটির ব্যাপক ক্ষতিসাধিত হয় বলে ইসরায়েল স্বীকার করে।

এ হামলার পরিপ্রেক্ষিতে ইসরায়েল ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালে এবং সে হামলার জবাবে ইরানের ফের ক্ষেপণাস্ত্র হামলার হাত থেকে রক্ষা করতে এ ‘থাড’ সরবরাহ করে মার্কিন যুক্তরাষ্ট্র।

‘থাড’ এবং এর বৈশিষ্ট্য

ক্ষেপণাস্ত্র প্রতিরোধী প্রতিরক্ষা ব্যবস্থার সংক্ষিপ্ত নাম- ‘থাড’ (THAAD)। এর পুরো নাম- ‘টার্মিনাল হাই-অল্টিচিউড এরিয়া ডিফেন্স’।

এতে অত্যাধুনিক রাডার ব্যবহার করা হয়। এতে রয়েছে, শত্রুপক্ষের ছোড়া ক্ষেপণাস্ত্র, রকেট বা যুদ্ধবিমান ধ্বংসের জন্য শক্তিশালী ক্ষেপণাস্ত্র। ‘থাড’ নিজের ১শ ৫০ থেকে ২শ কিলোমিটারের মধ্যে আসা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিমেষেই ধ্বংস করে দিতে পারে। এর সক্ষমতা বলা চলে একেবারে নিখুঁত।

‘থাড’ ভূমি থেকে ভূমি, ভূমি থেকে আকাশ এবং আকাশ থেকে আকাশে ছোড়া ক্ষেপণাস্ত্র ছোড়া ধ্বংস করে দিতে পারে। এটি মার্কিন অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান লকহিড মার্টিনস তৈরি করে।

সাংবাদিকেরা মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের কাছে জানতে চান, ‘থাড’ কাজ শুরু করেছে কি না। এর জবাবে লয়েড বলেন, খুব দ্রুত এটি স্থাপনসহ প্রত্যাশিতভাবেই কাজ করতে সক্ষম ‘থাড’।

সপ্তাহখানেক আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, ইসরায়েলে ‘থাড’ স্থাপন ইরানের ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষা করবে।

এ সম্পর্কিত আরও খবর