ইসলামি বিপ্লবের ৪০ বছর পূর্তি উদযাপন করলো ইরান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 01:17:47

রাজপথের বর্ণাঢ্য আয়োজনে ইসলামি বিপ্লবের ৪০তম বার্ষিকী উদযাপন করলো ইরান। দিবসটি উপলক্ষে সোমবার (১১ ফেব্রুয়ারি) দেশটির রাজধানী তেহরানের আজাদি স্কয়ারে সমবেত হন লাখ লাখ ইরানি।

বিশাল এই জনসমুদ্রে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার তোয়াক্কা করি না। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ইসলামি প্রজাতন্ত্র ভাঙতে পারবে না।

হাসান রুহানি বলেন, আজকের এই উপস্থিতি প্রমাণ করে যে, আমাদের শত্রুদের উদ্দেশ্য কখনও সফল হতে পারে না। তাদের থেকে নিজেদের নিরাপদ রাখতে আমরা আমাদের মিসাইল কর্মসূচি অব্যাহত রাখব।

ইরানি প্রেসিডেন্ট বলেন, আমাদের সামরিক শক্তি বাড়ানোর জন্য মিসাইল অস্ত্র পরিচালনা করতে আমরা কাউকে জিজ্ঞাসা করিনি, কাউকে জিজ্ঞাসা করে কোনোদিন অনুমতিও নেব না।

দিবসটি উপলক্ষে ইরানে দিনভর দেশব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়। এসবের মধ্যে উল্লেখযোগ্য ছিল রাজপথে বিশাল র‌্যালি। এসব আয়োজনে ইরানিরা জাতীয় পতাকা উড়িয়ে মার্কিন মতাদর্শের মৃত্যু কামনা করে স্লোগান দেন। এছাড়া, দিবসটি পালনে নিজেদের তৈরি ক্ষেপণাস্ত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৯৭৯ সালের ১১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র সমর্থিত ইরানের তৎকালীন শাসক শাহ মোহাম্মদ রেজা পাহলভি পদত্যাগে বাধ্য হন। তখন আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি ইরানকে ইসলামি প্রজাতন্ত্র ঘোষণা করেন। দিনটিকে ইসলামি বিপ্লবের বিজয় দিবস হিসেবে পালন করা হয়।

সূত্র: আল জাজিরা

এ সম্পর্কিত আরও খবর