মোদির কেন্দ্রে বিরোধী প্রার্থী হচ্ছেন এক কাশ্মীরি যুবক

ভারত, আন্তর্জাতিক

কলকতা ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 08:10:11

ভারতে আসন্ন লোকসভা নির্বাচনে বারাণসী কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদির প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা প্রবল। ভোটের ময়দানে তাঁকে একচুলও ছাড়তে রাজি নয় বিরোধীদল কংগ্রেস। ফলে এই আসনে বিজেপি-কংগ্রেসের মধ্যে জোর টক্কর হতে চলছে বলে ইতোমধ্যে চর্চা শুরু হয়েছে।

এর মধ্যেই মোদির বারাণসী কেন্দ্রে প্রার্থী হতে চলেছেন বছর ৩০-এর এক কাশ্মীরি যুবক সাজাদ নোরাবাদি। দক্ষিণ কাশ্মীরের সন্ত্রাস কবলিত কুলগাঁওয়ের বাসিন্দা সাজাদ। তার দাবি, বারাণসীর মানুষ অবশ্যই তাঁকে সমর্থন করবেন। 

গত লোকসভা নির্বাচনে ভোট বয়কটের দাবিতে কাশ্মীরে জোর প্রচার চালিয়েছিলেন সাজাদ। এর জন্য তাকে ১৫ দিন জেলও খাটতে হয়েছিল। কিন্তু এবার দেশের ধর্মনিরপেক্ষতাকে রক্ষার তাগিদে ভোটে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন এই কাশ্মীরি যুবক। 

বিজেপির সমালোচনা করে সাজাদ বলেন, ‘ভারতীয়দের ধর্মনিরপেক্ষতার এক ঐতিহ্য রয়েছে। কিন্তু নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার তা নষ্ট করছে। তাই নির্বাচনে দাঁড়িয়ে এই ঐতিহ্যকে রক্ষা করতে হবে।’ 

সম্প্রতি আরও কয়েকজন রাজনৈতিক কর্মী নিয়ে তেহেরিক-ই-ইনসাফ নামে একটি দল গড়েছেন সাজাদ। তবে, এই দল এখনও অনুমোদন পায়নি। 

এই অবস্থায় বিভিন্ন জাতীয় ও স্থানীয় রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা চালাচ্ছেন সাজাদ। এই বিষয়ে তিনি বলেন, ‘কোনো জাতীয় বা স্থানীয় দল আমাকে টিকিট দিলে ভালো। অন্যথায় আমি নির্দলীয় প্রার্থী হিসেবে বারাণসী কেন্দ্রে ভোটে দাঁড়াব।’

তবে এখনো পর্যন্ত একবারই বারাণসী গিয়েছেন কাশ্মীরি এই যুবক। ভোটে জিতলে কাশ্মীর সমস্যা সমাধানেও উদ্যোগী হবেন বলে আশ্বাস দিয়েছেন সাজাদ নোরাবাদি।

এ সম্পর্কিত আরও খবর