এস-৪০০ মিসাইল কেনা নিয়ে তুরস্ককে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

ভারত, আন্তর্জাতিক

আর্ন্তজাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 17:00:19

রাশিয়ার কাছ থেকে বিমান বিধ্বংসী মিসাইল এস-৪০০ প্রযুক্তি কেনায় তুরস্ককে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তুরস্ককে এ হুশিয়ারি দেন। জবাবে তুরস্ক জানিয়েছে অস্ত্র কেনা থেকে পিছু হটবে না আঙ্কারা।  বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জাননো হয়।

এস-৪০০ প্রযুক্তি 'ট্রিউমফ' হলো বর্তমান বিশ্বে ভূমি থেকে আকাশে মিসাইল নিক্ষেপের সবচেয়ে উন্নততর প্রযুক্তি। এটার আওতা হচ্ছে ৪০০ কিলোমিটার এলাকা। একটি এস-৪০০ প্রযুক্তি দিয়ে একনাগাড়ে ৮০টি লক্ষ্যে আঘাত করা যায়।

বিবিসির প্রতিবেদেনে বলা  হয়, রাশিয়ার এ প্রযুক্তিকে মার্কিন জেট বিমানের জন্য হুমকি হিসাবে দেখছে দেশটি। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মি. পেন্স বলেছেন, তুরস্ককে বেছে নিতে হবে যে, তারা কি গুরুত্বপূর্ণ নেটো সদস্য হিসাবে থাকবে, নাকি এরকম দায়িত্বহীন সিদ্ধান্ত নিয়ে যৌথ নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলবে।

এর জবাবে তুরস্ক জানিয়েছে, ওই উন্নততর প্রযুক্তি কেনার ব্যাপারে এর মধ্যেই চুক্তি হয়ে গেছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, রাশিয়ার কাছ থেকে এস ৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহে পিছু হটবে না তুরস্ক। কেননা যুক্তরাষ্ট্রের কাছ থেকে ইউএস প্যাট্রিয়ট মিসাইল কিনতে না পেরেই রাশিয়ার কাছ থেকে এটি সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছিল। বুধবার ওয়াশিংটনে ন্যাটোর ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

২৯টি দেশ নিয়ে গঠিত নেটো জোটের মধ্যে তুরস্ক দ্বিতীয় সর্বোচ্চ সামরিক শক্তির অধিকারী, যে জোট গঠিত হয়েছিল সাবেক সোভিয়েত ইউনিয়নকে মোকাবিলা করার জন্য। সম্প্রতি যুক্তরাষ্ট্র আর ইউরোপের সঙ্গে সম্পর্কে তিক্ততা তৈরি হওয়ার পর রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে আঙ্কারা।

মাইক পেন্স জার্মানিরও সমালোচনা করেছেন, বলেছেন দেশটি তাদের প্রতিরক্ষায় পর্যাপ্ত অর্থ খরচ করছে না।

তবে এসব কথার ব্যাপারে কোন মন্তব্য করেনি মস্কো। যুক্তরাষ্ট্রের ভাষায় তুরস্ক একইসঙ্গে উন্নত প্রযুক্তির মার্কিন বিমান এবং রাশিয়ার এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কিনতে পারে না।

 

এ সম্পর্কিত আরও খবর