বায়োপিক নিয়ে আদালত মানলো না কংগ্রেসের আর্জি

ভারত, আন্তর্জাতিক

কলকাতা ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 10:40:56

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বায়োপিক ‘পিএম নরেন্দ্র মোদি’, ভারতে মুক্তি পাওয়ার কথা ছিল ৫ এপ্রিল। নির্বাচনের মুখে এমন রাজনৈতিক একটি ছবি কীভাবে মুক্তি পেতে পারে, এ প্রশ্ন তুলে কমিশনের কাছে অভিযোগ জানিয়েছিল বিরোধী রাজনৈতিক দলগুলো। এমনকি ছবিটির মুক্তি আটকাতে ভারতের শীর্ষ আদালতে মামলা করেছিলেন কংগ্রেসের মুখপাত্র আমান পানওয়ার। সোমবার (৮ এপ্রিল) ছিল মামলার শুনানি।

শুনানিতে আদালত মানলো না প্রধানমন্ত্রীর বায়োপিক নিয়ে কংগ্রেসের আর্জি। শীর্ষ আদালত জানিয়েছে, ছবিটি এখনও সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়নি। তাই মুক্তি পাওয়ার কোনো প্রশ্নই আসে না। অতএব এখনই এ নিয়ে কোনো স্থগিতাদেশ জারি করা যাবে না। তবে মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুরে ফের ওই মামলার শুনানি হবে।

আদালত সূত্রে জানা যায়, যদি আবেদনকারী ছবিটির বিতর্কিত কোনো কিছু রয়েছে বলে তারা প্রমাণ দেখাতে পারেন, তবেই এ নিয়ে নির্দেশ দেওয়া যেতে পারে। এরপরই কংগ্রেসের তরফে আইনজীবী, আদালতের কাছে মোদির বায়োপিকের একটি কপি দেখার জন্য চান। আদালত সেই আর্জিও খারিজ করে দিয়েছেন। সেন্সর বোর্ডের ছাড়পত্রর আগে কেন ওই ছবির কপি দেওয়া হবে, উল্টে সেই প্রশ্ন তুলেছে আদালত।

প্রসঙ্গত, গত বছরের শেষের দিকে মোদির বায়োপিকের বিষয়টি সামনে আসে। তারপর থেকে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে এই ছবিটি। প্রথমে জানানো হয়, বায়োপিকটি মুক্তি পাবে ৫ এপ্রিল। পরে সেই তারিখ বদলে হয়েছে ১১ এপ্রিল।

তবে ওই দিন ভারতে প্রথম দফার ভোট। লোকসভা নির্বাচন প্রক্রিয়া চলাকালীন বায়োপিকটি মুক্তি পাবে কিনা, তা সোমবার জানা যায়নি। মুক্তির তারিখ নিয়েও এখন ধোঁয়াশা রয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর