ভারতের লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 19:19:25

নয়াদিল্লি থেকে: ভারতের লোকসভা নির্বাচনের প্রথম পর্যায়ে ৯১টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে।

১৮টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিশ্বের সবচেয়ে বড় ভোট শুরু হলো। সাত ধাপে ১৯ মে পর্যন্ত চলবে এ ভোটগ্রহণ। ভোট গণনা হবে ২৩ মে। এবার ভোট হবে ১১, ১৮, ২৩ ও ২৯ এপ্রিল এবং ৬, ১২ ও ১৯ মে। কিছু রাজ্যে ভোট হবে কয়েক ধাপে। যেমন পশ্চিমবঙ্গসহ চার রাজ্যে ভোট হবে সাত ধাপে।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় পশ্চিমবঙ্গে ভোট শুরু হয়েছে, শেষ হবে সন্ধ্যা ৬টায়। পশ্চিমবঙ্গে ১৮ জন প্রার্থী দুই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানকার প্রধান দলগুলো হলো ভারতীয় জনতা পার্টি (বিজেপি), কংগ্রেস, টিএমসি ও বাম (সিপিএম, আরএসপি, এআইএফবি)। পশ্চিমবঙ্গে এ দিন যে দুই আসনে ভোট হচ্ছে, সেই কোচবিহার এবং আলিপুরদুয়ারে মূল লড়াই হচ্ছে তৃণমূলের সঙ্গে বিজেপির।

উত্তরপ্রদেশে ভোট শুরু হয়েছে। এ রাজ্যটির সংসদের সর্বোচ্চ সংখ্যক সংসদীয় আসন ৮০টি। এখানে চার আসনে ভোট হচ্ছে। এ অঞ্চলে সাহারানপুর, কৈরাণ, মুজাফ্ফরনগর, বিজনর, মেরুত, বাঘপাট, গাজিয়াবাদ, গৌতম বুদ্ধ নগর রয়েছে।
দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের পাঁচটি আসনেও ভোট নেওয়া হচ্ছে এদিন। ওই পাঁচ আসনে বিজেপির বিরুদ্ধে মূল লড়াই এসপি, বিএসপি এবং আরএলডি জোটের।

সিকিমে স্কার্ফ পরিয়ে ভোটারদের স্বাগত জানানো হয়/ছবি: ভারতীয় নির্বাচন কমিশন

 

কোথাও সরাসরি লড়াই বিজেপি এবং কংগ্রেসের মধ্যে। কোনও কোনও আসনে বিজেপির লড়াই আঞ্চলিক শক্তির সঙ্গে। কোথাও আবার দুই বৃহত্তম জাতীয় দলই পেছনের সারিতে, মূল লড়াইয়ে রাজ্য দলগুলো।

অরুণাচল প্রদেশ, অসম, ছত্তিশগড়, মণিপুর, মেঘালয়, উত্তরাখণ্ড- এ ছয়টি রাজ্যের অনেকগুলো আসনে ভোট নেওয়া হচ্ছে বৃহস্পতিবার। এসব রাজ্যে মূল লড়াই বিজেপি এবং কংগ্রেসের মধ্যেই। একমাত্র ছত্তিশগড়ে ক্ষমতা কংগ্রেসের হাতে। বাকি সবক’টি রাজ্যে বিজেপি বা এনডিএ শাসকের আসনে।

বিহার এবং মহারাষ্ট্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’র সঙ্গে লড়াই ইউপিএ’র। মহারাষ্ট্রে ইউপিএ’র নেতৃত্বে রাহুলের কংগ্রেসই। কিন্তু বিহারে সে জোটের নেতৃত্ব লালু প্রসাদের আরজেডির হাতে, কংগ্রেস সেখানে ছোট শরিক। ওড়িশায় ক্ষমতাসীন বিজেডির সঙ্গে মূল লড়াই বিজেপির। কংগ্রেস এখানে তৃতীয় শক্তি বলে মনে করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর