মোদি ভোট দেবেন গুজরাটে, রাহুল দিল্লিতে

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-12 04:49:41

নয়াদিল্লি থেকে: লোকসভা নির্বাচনের প্রথম পর্বে ভোট দিতে পারছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে বারানসি কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন মোদি। কিন্তু তিনি ভোট দিয়েছিলেন গুজরাতের বরোদায়। কারণ তিনি সেখানকার ভোটার।
তিনি এবারও বারানসির প্রার্থী। এবারের লোকসভা নির্বাচনে বরোদায় ভোট হবে ২৩ এপ্রিল। তিনি সেদিনই ভোট দেবেন।

অন্যদিকে, বারানসিতে ভোট হবে ১৯ মে। তিনি সেদিন সেখানে অবস্থান করতে পারেন। গতবার মোদি মোট ভোট পেয়েছিলেন পাঁচ লাখ ১৬ হাজার ৫৯৩টি। তিনি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে তিন লাখ ৩৭ হাজার ভোটে হারিয়েছিলেন।

অন্যদিকে, লোকসভা নির্বাচনে প্রথমবারের মতো একই সঙ্গে দু’টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এর মধ্যে অমেঠিতে আগেই তিনি লড়েছেন। এটি তাদের পারিবারিক আসন। এবার রাহুল কেরলের ওয়ানাড আসনেরও প্রার্থী।
ওয়ানাডে ভোট হবে ২৩ এপ্রিল। আর অমেঠির ভোটগ্রহণ করা হবে ৬ মে। এরপর ২৩ মে থেকে ভোট গণনা শুরু হবে। কিন্তু রাহুল দিল্লির ভোটার। তাই তিনি ভোট দেবেন ১২ মে দিল্লিতে।

রাহুল গান্ধীর মা ও ইউপিএ (ইউনাইটেড প্রগেসিভ অ্যালায়েন্স) সভাপতি সোনিয়া গান্ধী ১৯৯৯ সালে আমেঠি আসনে বিজয়ী হন। এরপর তিনি টানা দু’বার এমপি ছিলেন। এরপর সোনিয়া গান্ধী ছেলে রাহুলের জন্য এ আসন ছেড়ে দিয়ে প্রার্থী হন কর্নাটকের রায়বরেলীতে।

সর্বশেষ ২০১৪ সালেও অমেঠিতে কংগ্রেস থেকে বিজয়ী হন রাহুল গান্ধী। তিনি বিজেপির হেভিওয়েট প্রার্থী স্মৃতি ইরানিকে প্রায় এক লাখ আট হাজার ভোটে পরাজিত করেন।

এ সম্পর্কিত আরও খবর