মোদি অজেয় নন: সোনিয়া গান্ধী

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 12:38:35

ভারতের নয়াদিল্লি থেকে: ‘২০০৪ সাল ভুলে যাবেন না। ভোটের আগে তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি জী অজেয় ছিলেন। কিন্তু আমরা জিতেছি।’ ইউপিএ (ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স) সভাপতি ও কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী রায়বরেলিতে তার মনোনয়নপত্র দাখিল করে একথা বলেন।

বুধবার (১০ এপ্রিল) মনোনয়ন দাখিলের পর সাংবাদিকদের বলেন, ‘গত পাঁচ বছরে ভারতের মানুষের জন্য নরেন্দ্র মোদি কিছুই করেননি এবং লোকসভা নির্বাচনের ফলাফলে দেখা যাবে যে তিনি অজেয় নন।’

সোনিয়া গান্ধী শোভাযাত্রাসহ মনোয়নপত্র জমা দিতে যান। সেখানে তার সঙ্গে যোগ দেন রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী বাড্ডা ও রবার্ট ওয়াদরা। তিনি এর আগে চারবার এখানে জয়ী হয়েছেন।

ইউপিএ সভাপতি সোনিয়া গান্ধী ২০০৪ সালে সাধারণ নির্বাচনে এনডিএর পরাজয়ের কথা বার বার উল্লেখ করেছিলেন। ২০০৪ সালে অটল বিহারি বাজপেয়ি আস্থা নিয়ে প্রচারণা চালিয়েছিলেন, যা নির্বাচনে প্রতিফলিত হবে বলে মনে করেছিলেন। কিন্তু শেষে ক্ষমতা বজায় রাখতে ব্যর্থ হয়েছিলেন।

সোনিয়া গান্ধী ১৯৯৯ সালে আমেথি আসনে বিজয়ী হন। এরপর তিনি টানা দুই বার এমপি ছিলেন। এরপর সোনিয়া গান্ধীর ছেলে রাহুলের জন্য এই আসন ছেড়ে দিয়ে প্রার্থী হন কর্নাটকের রায়বরেলিতে। ১৯৮০ সালে ইন্ধিরা গান্ধী রায়বরেলি ও মেদক থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। যেটি এখন তেলেঙ্গনা রাজ্যের অন্তর্ভূক্ত হয়েছে। রায়বরেলিতে ভোট হবে আগামী ৬ মে।

ভারতের সাধারণ নির্বাচনে প্রথম দফার ভোট শুরু হয়েছে গতকাল ১১ এপ্রিল থেকে। দ্বিতীয় দফার ভোট ১৮ এপ্রিল, তৃতীয় দফার ভোট ২৩ এপ্রিল, চতুর্থ দফার ভোট ২৯ এপ্রিল, পঞ্চম দফার ভোট ৬ মে, ষষ্ঠ দফার ভোট ১২ মে ও সপ্তম দফার ভোটগ্রহণ হবে ১৯ মে। সাত দফায় ভোটগ্রহণের পর ভোটগণনা হবে ২৩ মে।

এ সম্পর্কিত আরও খবর