বারানসিতে মোদির শক্ত প্রতিদ্বন্দ্বী প্রিয়াঙ্কা

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 13:08:36

নয়াদিল্লি থেকে: বারানসি আসনে প্রিয়াঙ্কা গান্ধী ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে লড়তে পারেন। ইতোমধ্যে কংগ্রেসের উত্তর প্রদেশে সহকারী সভাপতির দায়িত্ব পালন করতে গিয়ে প্রচারণায় নিজেই বারানসি থেকে নির্বাচন করার ইচ্ছা প্রকাশ করেছেন প্রিয়াঙ্কা।

এ বিষয়টি আরও একধাপ এগিয়ে নিয়ে গিয়ে বক্তব্য দিয়েছেন প্রিয়াঙ্কার স্বামী রবার্ট ওয়াদরা। তিনি বুধবার ( ১৭ এপ্রিল) সাংবাদিকদের জানান, বারানসি আসনে প্রিয়াঙ্কা গান্ধী নরেন্দ্র মোদির জন্য অবশ্যই একজন শক্তিশালী প্রতিদ্বন্দ্বী।

রবার্ট ওয়াদরা বলেন, 'প্রিয়াঙ্কা গান্ধী একজন কঠোর পরিশ্রমী ব্যক্তি। তার ও রাহুল গান্ধীর মধ্যে মানুষ পরিবর্তনের নেতৃত্ব দেখছে।'

মোদির জন্য প্রিয়াঙ্কা দৃঢ় প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি করবে কিনা জানতে চাইলে তিনি বলেন, 'অবশ্যই'।

সম্প্রতি প্রিয়াঙ্কার রাজনৈতিক অভিষেক হয়েছে। তাকে উত্তর প্রদেশে কংগ্রেসের প্রচারের শিরোমণি করা হয়েছে। লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে চাপ সৃষ্টি করতে পারে এমন বক্তব্যও তিনি রেখে যাচ্ছেন।

তবে নির্বাচনে মোদির বিরুদ্ধে লড়ার চূড়ান্ত সিদ্ধান্ত কংগ্রেসের হাইকমান্ড নেবে। ১৯ মে নির্বাচনে শেষ ও সপ্তম ধাপে বারানসিতে ভোট!

এর আগে প্রচারণায় গিয়ে উত্তর প্রদেশের কংগ্রেসের কর্মীরা প্রিয়াঙ্কাকে প্রতিদ্বন্দ্বিতা করার আহ্বান জানান। তাকে বারানসি থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে কিনা এমন প্রশ্নে তখন তিনি বলেছিলেন, 'বারানসি থেকে নির্বাচনে দাঁড়ালে কেমন হয়?'

কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী বলেছিলেন, 'প্রিয়াঙ্কা যদি সম্মত হন তবে বিবেচনা করা যেতে পারে।'

২০১৪ সালের নির্বাচনে মোদি বারানসিতে ৫ লাখেরও বেশি ভোট পেয়ে নির্বাচিত হন। তার অন্যতম প্রতিদ্বন্দ্বী অরবিন্দ কেজরিওয়াল ২ লাখের কিছু বেশি ভোট পেয়ে পরাজিত হন। আর কংগ্রেস প্রার্থী পৌনে এক লাখের মত ভোট পেয়েছিলেন।

ভারতের লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের ফল গোটা নির্বাচনে নিয়ামক ভূমিকা পালন করে। গত নির্বাচনেও এমনটি দেখা গেছে। ওই নির্বাচনে উত্তরপ্রদেশের ৮০ আসনের মধ্যে বিজেপি জোট পেয়েছিল ৭৩ আসন, যেখানে কংগ্রেস পেয়েছিল মাত্র দুটি আসন।

মোদি জানেন যে, উত্তরপ্রদেশ কতটা গুরুত্বপূর্ণ। আর এ কারণেই তিনি এবারও গুজরাটবাসী হওয়া সত্বেও বারানসি থেকে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছেন।

তবে উত্তরপ্রদেশে কংগ্রেসের তরুণ নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর হঠাৎ আগমন নির্বাচনী হিসেব-নিকেশ অনেকটাই পাল্টে দিতে পারে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ প্রিয়াঙ্কা রাজনীতিতে নতুন নয়। আর কংগ্রেস থেকে তাকে উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলের দায়িত্ব দেয়া হয়েছে। আর এ দায়িত্ব পেয়ে তিনি সরাসরি কামান দাগিয়েছেন মোদির বিরুদ্ধে।

এ সম্পর্কিত আরও খবর