পশ্চিমবঙ্গে বিরাজ করছে ১৫ বছর আগের বিহারের অবস্থা

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, ভারত থেকে | 2023-08-28 10:09:41

পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক অজয় ​​ভি নায়েক ১৫ বছর আগের বিহার রাজ্যের বর্তমান পরিস্থিতি তুলনা করে বলেছেন, পশ্চিমবঙ্গে ১৫ বছর আগের বিহারের মত অবস্থা বিরাজ করছে। জনগণ রাজ্যের পুলিশের ওপর থেকে সব বিশ্বাস হারিয়ে ফেলেছে।

তিনি আরও বলেন, পশ্চিমবঙ্গের লোকজন রাষ্ট্রীয় পুলিশে বিশ্বাস হারিয়ে ফেলেছে, কারণ জনগণ প্রধান নির্বাচন কেন্দ্রে সব ভোটকেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী স্থাপনের দাবি করছে।

১৯৮৪ সালের ব্যাচের আইএএস অফিসার নায়েক, যিনি বিহারের সাবেক নির্বাচনী কর্মকর্তা ছিলেন। সম্প্রতি পশ্চিমবঙ্গে নির্বাচনের শেষ পাঁচটি পর্যায়ের নজরদারি করার দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে, ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস তার অবিলম্বে অপসারণ দাবি করে বলেছে নায়েক আরএসএস ও বিজেপির সঙ্গে সম্পর্ক রয়েছে, তাই তিনি তাদের আদেশে কাজ করছে।

নায়েক বিহারের প্রসঙ্গে বলেন, এই রাষ্ট্রের পরিস্থিতি উন্নত হয়েছে এবং এখন ভোট কেন্দ্রের জন্য কেবল কিছু কেন্দ্রীয় বাহিনীর সীমিত সংখ্যকই প্রয়োজন।

অন্যদিকে পশ্চিমবঙ্গের এই অবস্থা ১০ থেকে ১৫ বছর আগে বিহারে যা ছিল তার অনুরূপ। বিহারে সেই সময় বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনীর স্থাপনার প্রয়োজন ছিল। এখন পশ্চিমবঙ্গের জনগণ রাজ্য পুলিশে বিশ্বাস হারিয়ে ফেলেছে এবং সব বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনী স্থাপনের চেষ্টা চলছে।

রাজ্যের পরিবর্তনের জন্য বিহারের জনগণের প্রশংসা করে নায়েক বলেন, পশ্চিমবঙ্গে এটি চলছে না।

২৩ এপ্রিল ভোটের তৃতীয় পর্যায়। সেজন্য কেন্দ্রীয় বাহিনীর ৩২৪টি কোম্পানি ৫টি লোকসভা কেন্দ্রে ৯২ শতাংশের বেশি ভোটকেন্দ্রে কভার করবে। বালুরঘাট, মালদা উত্তর, মালদা দক্ষিণ,  জঙ্গীপুর ও মুর্শিদাবাদ সংসদীয় আসন ২৩ এপ্রিল নির্বাচন হবে।

 ১১ ই এপ্রিল ভোটের প্রথম পর্যায়ে আলিপুরদুয়ার ও কোচবিহার আসনে বুথের ৫১ শতাংশ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয় এবং ১৮৪ টি কোম্পানি ১৮ এপ্রিল দ্বিতীয় পর্যায়ে রায়গঞ্জ, দার্জিলিং ও জলপাইগুড়িতে বুথের ৮০ শতাংশ বুথ মোতায়েন করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর