নৌকায় প্রশান্ত মহাসাগর পাড়ি দিলেন অন্ধ নাবিক

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:16:41

জাপানের এক অন্ধ নাবিক একটানা নৌকায় করে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে রেকর্ড গড়েছেন। রেকর্ড অনুযায়ী, তিনিই প্রথম ব্যক্তি যিনি কিনা চোখে দেখতে না পারলেও পাল তোলা নৌকায় প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ৫২ বছর বয়সী জাপানি নাগরিক মিতসুহিরু ইয়ামতু ১৪ হাজার কিলোমিটার পাড়ি দিতে একটি সাইটেড নেভিগেটরের সহায়তা নেন।

দুই মাসের যাত্রা শেষে মিতসুহিরুর ১২ মিটার দৈর্ঘের পাল তোলা নৌকাটি শনিবার (২০) জাপানের ফুকুশিমা বন্দরে নোঙর করে।

গত ২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে যাত্রা শুরু করেন মিতসুহিরু। আমেরিকান নাবিক ডজ স্মিথ তার যাত্রার সঙ্গী ছিলেন এবং তাকে এই কাজে সহায়তা করেন।

এর আগে ২০১৩ সালে তিনি প্রথমবার প্রশান্ত মহাসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করেন। কিন্তু সেই বার তার নৌকাটি একটি হাঙরের সাথে ধাক্কা লেগে ডুবে যায়। তাকে জাপানি সেনারা উদ্ধার করেন।

ইয়াকি বন্দরে মিতসুহিরু জাপানি সংবাদ সংস্থা কিয়োডো নিউজকে বলেন, ‘দ্বিতীয়বারের চেষ্টায় চ্যালেঞ্জে জয়ী হতে পেরে আমার স্বপ্ন সত্যি হয়েছে।’ তিনি বলেন, ‘আজকে আমি পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ।’

প্রশান্ত মহাসাগর জয়ী মিতসুহিরু ইয়ামতো ১৬ বছর বয়সে দৃষ্টিশক্তি হারান। নৌকা দিয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দেওয়ার সময় তাকে মৌখিকভাবে সাহায্য করেন ডজ স্মিথ। সাগরে বাতাসের গতিবিধি ও সম্ভাব্য বিপদ সম্পর্কে মিতসুহিরু ইয়ামতোকে অবহিত করতেন স্মিথ।

জাপানি অন্ধদের নৌকা চালানোর সমিতি বলছে, ইয়ামতো প্রথম ব্যক্তি যিনি একটানা নৌকা বেয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়েছেন।

মিতসুহিরু ইয়ামতো তার ওয়েবসাইটে লিখেছেন, ‘শুধু ব্যক্তিগত অর্জনের জন্য আমরা এই মহাসাগর পাড়ি দেওয়ার পদক্ষেপ নেয়নি। আমরা বোঝাতে চেয়েছি মানুষ যখন একতাবদ্ধ হয়, তখন তাদের দ্বারা সবকিছু সম্ভব।’

একটি সাহায্য সংস্থার জন্য অনুদান সংগ্রহের উদ্দেশে মিতসুহিরু ইয়ামতো ও ডজ স্মিথ এই সমুদ্রযাত্রা করেন। সংস্থাটির মাধ্যমে সংগৃহীত টাকা চোখের অন্ধত্ব সম্পর্কিত রোগ প্রতিরোধে ব্যবহার করা হয়।

এ সম্পর্কিত আরও খবর