শীলা দীক্ষিত দিল্লিতে নির্বাচন করবেন

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 05:47:33

খুররম জামান নয়াদিল্লি থেকে: দিল্লির তিনবারের সাবেক মুখ্যমন্ত্রী ও কংগ্রেসের রাজ্য প্রধান শীলা দীক্ষিত লোকসভা নির্বাচনে এ রাজ্য থেকে অংশ নেবেন। দিল্লিস্থ কংগ্রেসের এক রাজনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

৮১ বছর বয়সী শীলা উত্তর পূর্ব দিল্লির সংসদীয় আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কিছুদিন আগেও ধারণা করা হচ্ছিল, পূর্ব দিল্লি থেকে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।

সোমবার (২২ এপ্রিল) কংগ্রেসের পক্ষ থেকে দিল্লির লোকসভা আসনের জন্য ছয় প্রার্থীর নাম ঘোষণা করে। উত্তর দিল্লি থেকে দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত সহ নয়া দিল্লির আজয় মাকেন এবং চাঁদনী চোক থেকে জে পি আগরওয়ালের নাম ঘোষণা করা হয়।

পূর্ব দিল্লি থেকে আরিভিন্দর সিং প্রেমী, উত্তর-পশ্চিম দিল্লীর রাজেশ লিলোথিয়া এবং পশ্চিম দিল্লির মাহবাল মিশ্রকেও প্রার্থী হিসেবে ঘোষণা দেয় কংগ্রেস।

আম আদমি পার্টি (এএপি) ও কংগ্রেসের মধ্যে জোটের আলোচনা ভেস্তে যাওয়ার পর প্রার্থীদের নাম ঘোষণা করা হয়। কারণ রাহুল গান্ধী নেতৃত্বাধীন দল শুধুমাত্র দিল্লিতে জোট করতে চেয়েছিল, অন্যদিকে এএপি শুধু দিল্লি নয়, হরিয়ানাতেও জোট তৈরি করতে চেয়েছিল বিধায় কংগ্রেস সেখানে আপত্তি জানালে জোট গড়ে ওঠেনি।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলমান লোকসভা নির্বাচনে তার দল বিজেপির পক্ষে প্রচারণার জন্য সোমবার (২২ এপ্রিল) মহারাষ্ট্র ও রাজস্থান সফর করবেন। বিজেপি প্রধান অমিত শাহ এদিন পশ্চিমবঙ্গে তিনটি সমাবেশে ভাষণ দেবেন।

বিপরীতে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী উত্তর প্রদেশের চার জেলায় নির্বাচনী সভায় অংশ নেবেন। প্রিয়াঙ্কা গান্ধী উত্তর প্রদেশে তার মা সোনিয়া গান্ধীর পক্ষে রায় বেরিলিতে জনসংযোগে অংশ নেবেন।

এ সম্পর্কিত আরও খবর