রিলায়েন্স নাকি টাটা, কে হচ্ছে জেটের ত্রাতা?

ভারত, আন্তর্জাতিক

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 02:10:09

ভারতের সবচেয়ে দ্রুত বর্ধনশীল বেসরকারি এয়ারলাইন্স জেট এয়ারওয়েজ বন্ধ হয়ে যাওয়ার খবর এখন আর নতুন নয়। ২৫ বছরের মধ্যে এয়ারলাইন্সটি হয়ে উঠেছিল দক্ষিণ এশিয়ার সবচেয়ে বৃহৎ বিমান সংস্থায়। অথচ আর্থিক সংকটে পড়ে এয়ারলাইন্সটি এখন ডুবতে বসেছে। এর সঙ্গে সরাসরি জড়িত কোম্পানির ১৬ হাজারের বেশি মানুষের জীবিকা।

শুধু মানুষের জীবিকাই নয়, এর সঙ্গে জড়িয়ে রয়েছে এই অঞ্চলে বিমান চলাচল খাতের ভবিষ্যৎ। যদি জেট এয়ারওয়েজ পুনরায় ঘুরে না দাঁড়াতে পারে, তাহলে বিমান চলাচল খাতের জন্য তা হবে অশনি সংকেত। সবার মুখেই এখন একটিই প্রশ্ন, ডুবন্ত এই এয়ারলাইন্সকে কে টেনে তুলবে?

এয়ারলাইন্সটির হাজার হাজার কর্মী জেট এয়ারকে উদ্ধারে সরাসরি মোদি সরকারের হস্তক্ষেপ কামনা করেছিলেন। কিন্তু এখন জাতীয় নির্বাচন চলছে। তাছাড়া ভারতের রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন্স এয়ার ইন্ডিয়া মাথার ওপর ৫০ হাজার কোটি রুপির ঋণ।

বিমান চলাচল বিশেষজ্ঞরা বলছেন, খুঁড়িয়ে খুঁড়িয়ে চলা এয়ার ইন্ডিয়াকেই যেখানে সরকার ঋণের বোঝা থেকে বের করতে পারছে না, সেখানে আরেকটি এয়ারলাইন্সকে উদ্ধার করার মতো আর্থিক সামর্থ্য সরকারের কতটুকু রয়েছে, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

তবে এতসব অনিশ্চয়তার মধ্যেও জেট এয়ারওয়েজকে উদ্ধারে ত্রাতা হিসেবে আলোচনা হচ্ছে কয়েকটি কোম্পানির নাম। আলোচিত কোম্পানিগুলোর মধ্যে রিলায়েন্স ও টাটা কোম্পানির নাম রয়েছে সবার ওপরে। অন্য কোম্পানিগুলোর নাম এখনো প্রকাশ্যে আসেনি। ভারতের বিমান চলাচল খাতে এখন সবচেয়ে আলোচিত বিষয় কে হচ্ছে জেট এয়ারওয়েজের ত্রাতা। রিলায়েন্স নাকি টাটা?

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি রিলায়েন্সের চেয়ারম্যান মুকেশ আম্বানির সঙ্গে জেটের মালিক নরেশ গয়ালের সঙ্গে সখ্যতা বহু পুরাতন। এয়ারলাইন্সটির ৫১ শতাংশ শেয়ারের মালিক গয়াল জেটের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগের আগে আর্থিক সহায়তা চেয়ে আম্বানির শরণাপন্ন হয়েছিলেন। তখন রিলায়েন্স তেমন কোনো আগ্রহ না দেখালেও এবার নড়েচড়ে বসতে পারেন বলে অনেকের ধারণা। তবে সেক্ষেত্রে সরাসরি না এসে জেটের অন্যতম মালিক মধ্যপ্রাচ্যের ইতিহাদের মাধ্যমে মালিকানা কিনতে পারেন বলেও আলোচনা চলছে।

২০১৩ সালে আবুধাবি ভিত্তিক ইতিহাদ এয়ারওয়েজ জেট এয়ারের ২৪ শতাংশ মালিকানা কিনে নেয়। চলতি বছরের শেষে নাগাদ ইতিহাদ এয়ারওয়েজ তার পুরো মালিকানা বিক্রি করে দিতে যাচ্ছে বলে কয়েকমাস আগে গণমাধ্যমে এ সংক্রান্ত প্রতিবেদনও প্রকাশিত হয়। যদিও বিষয়টি তখন অস্বীকার করা হয়েছিল।

জানা গেছে, জেটের অপারেশন বন্ধের পর ইতিহাদ জেটের ৪৯ শতাংশ মালিকানা কিনে নিতে পারে। এর বেশি মালিকানা নিতে হলে সরকারের অনুমোদন লাগবে।

যতটুকু জানা গেছে, রিলায়েন্স কনসোর্টিয়ামের মাধ্যমে জেটের ৭৬ শতাংশ মালিকানা নিয়ে নিতে পারে।

ভারতের বৃহৎ শিল্প গ্রুপ টাটা জেট এয়ার কিনে নিতে পারে এই আলোচনাও চলছিল অনেক দিন ধরে। বিশেষ করে এয়ারলাইন্সটি বন্ধ হওয়ার হয়ে যাওয়ার বেশ কয়েকমাস আগে থেকেই এ আলোচনা চলছে।

টাটার মালয়েশিয়ার বাজেট ক্যারিয়ার এয়ার এশিয়া ইন্ডিয়া ও সিঙ্গাপুর এয়ারলাইন্সের বাজেট ক্যারিয়ার ভিস্তারা এয়ারলাইন্স পরিচালনার অভিজ্ঞতা রয়েছে। সেই দিক থেকে এত বড় একটি এয়ারলাইন্স যার বহরে ১২০টি উড়োজাহাজ রয়েছে, সেটা টাটা কিনে নিতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তবে সেক্ষেত্রে টাটা ধীরে চল নীতি অবলম্বন করেছে। এখনই এ নিয়ে কোনো আগ্রহ দেখাচ্ছে না তারা। জেট দেউলিয়া ঘোষণার আগে তারা এ নিয়ে কোনো ধরনের পদক্ষেপ নেবে কিনা, এমনটিই আলোচনা হচ্ছে।

এ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা মনে করছেন, জেট এয়ার যারাই কিনুক না কেন, এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া উচিত। নতুবা জেটের দক্ষ কর্মীদের অনেককেই এরই মধ্যে প্রতিযোগী এয়ারলাইন্সগুলো নেওয়া শুরু করেছে। এর বাইরেও অনেক দিন ধরে ফ্লাইট বন্ধ থাকলে জেট এয়ারওয়েজের স্লটসমূহ (সুনির্দিষ্ট গন্তব্যে উড়োজাহাজ অবতরণের অনুমোদন) হারাতে হবে। তখন পুনরায় এসব স্লট ফিরে পেয়ে ওইসব গন্তব্যে যাত্রী পাওয়াও অনেক কঠিন হবে।

আর্থিক সংকট ও বাজেট এয়ারলাইন্সসমূহের কাছে মার খেয়ে ভারতে বিমান চলাচল খাতে দুরবস্থা নতুন কোনো সংবাদ নয়। আর্থিক সংকটে পড়ে ২০১২ সালে কিংফিশারের অপারেশন বন্ধ হয়ে যাওয়া গিয়েছিল।

বর্তমানে জেটের দেনার পরিমাণ ৮ হাজার কোটি টাকারও বেশি। মূলত ব্যাংকসমূহ থেকে জেট এয়ারওয়েজকে কেউ ঋণ দিতে না হওয়াতেই এয়ারলাইন্সটি বন্ধ হওয়ার অন্যতম প্রধান কারণ। আর্থিক ঋণদাতা প্রতিষ্ঠানসমূহ থেকে এমন একটি চাপ ছিল যে, নরেশ গয়াল পদত্যাগ করলে তারা প্রতিষ্ঠানটিকে ঋণ দেবেন, এমন একটি আশ্বাস দেওয়া হয়েছিল। গেল মাসে গয়াল ও তার স্ত্রী এয়ারলাইন্সের পরিচালনা বোর্ড থেকে পদত্যাগ করেন। এরপর ঋণের বদলে এয়ারলাইন্সের ভাগ্যে নেমে আসে কালো মেঘ, যে মেঘে এখনো ঢাকা পড়ে আছে জেট এয়ারওয়েজ।

এ সম্পর্কিত আরও খবর