নিউইয়র্কে মাদকের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 18:20:41

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মাদকের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। দেশটির এ প্রদেশের নগর সম্পত্তির কোন কিছুতে যেন মদের বিজ্ঞাপন না দেওয়া হয় এর জন্য নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লেইসিও এ নির্দেশ দিয়েছেন।

এর মধ্যে শহরের বাস স্ট্যান্ড, ওয়াই-ফাই জোন এবং সংবাদপত্র বিপণি কেন্দ্রে মাদক বিষয়ক বিজ্ঞাপন না দেওয়ার জন্য এই আদেশ জারি করা হয়েছে। তবে এর মধ্যে যে সকল বিজ্ঞাপনগুলো এখনও দৃশ্যমান রয়েছে সেগুলো তাদের চুক্তির পর দ্রুত সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

মেয়র বলেন, 'এতে কোন সন্দেহ নাই যে, নিউইয়র্কবাসীর মধ্যে মাদকের অপব্যবহার এবং অতিরিক্ত মাদক সেবনের কারণে তারা একটি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।' মূলত, পাবলিক প্লেসে মাদকজাত দ্রব্যের বিজ্ঞাপনের বিরূপ প্রভাব পড়ছে নিউইয়র্কবাসীর ওপর।

তিনি বলেন, 'নিউইয়র্কবাসীর সু-স্বাস্থ্য এবং কল্যাণের কথা বিবেচনা করে শহরের পাবলিক প্লেসে সকল প্রকার মাদকজাত দ্রব্যের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।'

সেই বিবৃতিতে বলা হয়, ২০১৬ সালে নিউইয়র্কে দুই হাজার মানুষ মাদকদ্রব্য সেবনে মৃত্যুবরণ করে এবং এক লক্ষ ১০ হাজার মানুষ মাদক সম্পর্কিত বিষয়ে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।

২০১৭ সালের একটি গবেষণা উল্লেখ করে মেয়র অফিস জানায়, মাদকজাত দ্রব্যের বিজ্ঞাপনগুলো মানুষের মাঝে মাদক গ্রহণের সম্ভাবনাকে বাড়িয়ে তুলে। এতে এ জাতীয় পানীয় পানের পরিমাণও অনেকটা বেড়ে যায়।

এর আগে ২০১৮-তে নিউইয়র্ক শহরে বাসে মাদকজাত দ্রব্যের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করা হয়।

সূত্র: এএফপি।

এ সম্পর্কিত আরও খবর