কিছুটা শক্তি হারিয়েছে ঘূর্ণিঝড় ফণী

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 09:33:54

ভারতের ওড়িশার উপকূলে আঘাত হানার পরেই কিছুটা শক্তি হারিয়েছে বাংলাদেশের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ফণী। কালকে রাতেও বঙ্গোপসাগরের থেকে প্রায় ১৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছিল এই ঘূর্ণিঝড়।

সেই বেগ এখন প্রায় দেড় কিলোমিটার কমেছে। বাতাসে এর গতিবেগ ছিল প্রতিঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার। সেটিও এখন কিছুটা কমে ১৬০ কিলোমিটারের নিচে নেমে এসেছে।

শুক্রবার (৩ মে) বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) ওয়েবসাইটে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

তবে শক্তি কিছুটা কমলেও এর দিক পরিবর্তন হয়নি। ওড়িশায় আঘাত হানার পর পশ্চিমবঙ্গের উপকূল ঘেঁষে বাংলাদেশে আঘাত হানবে বলেও এ ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

তবে ঘূর্ণিঝড় ফণীকে এখনো মারাত্মক সাইক্লোন বলে আখ্যা দিচ্ছে ডব্লিউএমও।

এই বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ বলেন, 'ফণী শুক্রবার সন্ধ্যা ছয়টায় বাংলাদেশে সীমানায় আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টি সারা রাত ধরে বাংলাদেশ অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের কারণে আগামীকাল শনিবারও দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে।'

এদিকে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সারাদেশেই ভারী বৃষ্টির পাশাপাশি মাঝারি বৃষ্টি হয়েছে। বাগেরহাটের বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে। ঝড়ে এ অঞ্চলে গাছের ডাল ভেঙে পড়ার খবর পাওয়া গেছে। এদিকে কক্সবাজার, মংলা ও উপকূল এলাকায় সমুদ্রের জোয়ার কয়েকগুণ বেড়েছে।

এর আগে এ ঘূর্ণিঝড় ভারতের ওড়িশায় ২০০ কিলোমিটার বেগে আঘাত হেনেছে। এই আঘাতে লণ্ডভণ্ড হয়েছে পুরো ওড়িশা। এতে এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছে বলে ভারতের সংবাদমাধ্যমগুলো নিশ্চিত করেছে।

আরও পড়ুন: সন্ধ্যা নাগাদ ১৪০ কি.মি. বেগে বাংলাদেশে আঘাত হানতে পারে ফণী

এ সম্পর্কিত আরও খবর