ফলাফলের আগেই সরকার গঠনে চিঠি দিতে চায় ২১ জোট

, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 06:23:25

ভারতের লোকসভার ফলাফল ঘোষণার আগেই বেশ কিছু রাজনৈতিক দল জোট করে সরকার গঠনে রাষ্ট্রপতির কাছে আগেই চিঠি দিয়ে রাখতে চায়।

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গ্রহণের সাত ধাপের মধ্যে আর মাত্র দুই ধাপ বাকি রয়েছে। ১৯ মে শেষ ধাপে ভোট গ্রহণ ও ২৩ মে ফলাফল ঘোষণা করা হবে। কিন্তু এরই মধ্যে ২১টির মতো বিজেপি বিরোধীদল এক জোট হয়েছে। নির্বাচন শেষ হওয়ার পরে তারা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবে।

তারা পরিকল্পনা করছে, যদি কোনো দল একক সংখ্যা গরিষ্ঠতা না পেয়ে থাকে, তবে তাকে যেন সরকার গঠনের জন্য আহ্বান করা না হয়।

এদিকে লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য ২৭২ আসন ম্যাজিক সংখ্যা।

ভারতের গণমাধ্যম সূত্রে জানা গেছে, বিরোধী জোট ১৯ মে ভোটগ্রহণ শেষে এবং ২৩ মে ফলফল ঘোষণার মধ্যবর্তী সময়ে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে একটি চিঠি আগেই দিয়ে রাখতে চাইছে। তারা বলতে চায় বিজেপি বা অন্য কোনো দল যদি ২৭২ আসন এককভাবে না পায় তাহলে তাদের যেন সরকার গঠন করতে না ডাকে। শুধুমাত্র যে বিরোধী জোট এই ম্যাজিক সংখ্যা দেখাতে পারবে তাদেরই যেন ডাকা হয়।

নির্বাচনের পরে যখন সরকার গঠনে দরকষাকষি চলবে তখন এই চিঠি আগে থেকে দেওয়া আছে বলে এই বিরোধী জোট রাষ্ট্রপতিকে মনে করিয়ে দেবে। এটাও একটি আগাম রাজনৈতিক কৌশল বলে ধারণা করা হচ্ছে।

ভারতের রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, যদি বিজেপি একক সংখ্যা গরিষ্ঠতা না পায়, কিন্তু সবচেয়ে বেশি আসন পায়, তবে তাদের সরকার গঠন করতে ডাকতে পারে রাষ্ট্রপতি। কারণ সরকার গঠন করতে কাকে ডাকবেন এটা সম্পূর্ণ রাষ্ট্রপতির এখতিয়ার। এ ক্ষেত্রে যেহেতু বর্তমান রাষ্ট্রপতি বিজেপি মনোনীত প্রার্থী ছিলেন, তাই তারা এগিয়ে থাকতে পারে।

কিন্তু এ বিরোধী জোট মনে করে সংখ্যা গরিষ্ঠতা না পেয়েও বিজেপিকে সরকার গঠনে ডাকা হলে তারা ঘোড়া (সাংসদ) বেচা-কেনায় সামিল হতে পারে।

২০১৪ সালের জাতীয় নির্বাচনে বিজেপি ২৮২টি আসন নিয়ে একক সংখ্যা গরিষ্ঠতা লাভ করে। তাদের জোটের এনডিএর যৌথ শক্তি ছিল লোকসভার ৩৩৬টি আসন।

১৯৯৮ সালে বিজেপি নেতা অটল বিহারি বাজপেয়ী রাষ্ট্রপতি কে আর নারায়ণকে আগেই চিঠি দিয়ে তাকে সরকার গঠনের আহ্বান জানিয়েছিলেন। নির্বাচনের পর দেখা গেল বিজেপি পেয়েছে ১৭৮টি আসন। কিন্তু তাকে সরকার গঠনে ডাকা হল। বিজেপি তার জোটসঙ্গীদের নিয়ে তখন সরকার গঠনে সমর্থ হলে ২০ মাসের মধ্যে অনাস্থা ভোটে লোকসভায় হেরে যায় এবং সেই সরকারের পতন হয়।

সূত্র জানিয়েছে, এখন পর্যন্ত এই ২১ দলের জোট অফিসিয়ালি এক হওয়ার ঘোষণা দেয়নি। তবে ধারণা করা হচ্ছে এ জোট বিজেপি ও কংগ্রেসের বিরোধী জোট হিসেবে আত্মপ্রকাশ করবে।

এ সম্পর্কিত আরও খবর