সৌদিতে হামলা: ইরানকে শায়েস্তা করতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 05:42:16

সৌদি আরবের দুইটি তেল পাম্পে সশস্ত্র ড্রোন হামলা ও এর দুই দিন আগে আমিরাত উপকূলের তেল ট্যাংকারে হামলার পর সৌদি আরব আর ইরানের মধ্যে মারাত্মক উত্তেজনা শুরু হয়েছে। সেই উত্তেজনার আগুনে ঘি ঢালতে যুক্তরাষ্ট্রকে পাশে চেয়েছে সৌদি সরকার।

সৌদি আরবের রাষ্ট্রীয় পত্রিকা আরব নিউজের মতামত বিভাগে তেহরানে হামলা চালানর জন্য ওয়াশিংটনকে আহ্বান জানিয়েছে।

সৌদির রাষ্ট্রীয় পত্রিকা আরব নিউজে ইরানের শাস্তির বিষয়টি ফলাও করে ছাপা হয়, ছবি: সংগৃহীত

সৌদিতে দুইটি হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে সৌদি। সেই সঙ্গে এই হামলার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্রকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নিতে আহ্বান জানিয়েছে তারা। তবে এই হামলার আহ্বান যে পরিস্থিতি আরও ঘোলাতে করবে সে বিষয়েই মত দিয়েছে বিভিন্ন বিশেষজ্ঞরা।

ইরানে হামলার বিষয়ে আরব নিউজে বলা হয়েছে, ইরান বিশ্বের জন্য হুমকি। এই হুমকির বিষয়ে সর্বদা রিয়াদ সতর্ক করে আসছে। একটি বিষয় পরিষ্কার মার্কিন নিষেধাজ্ঞায় ইরান সঠিক বার্তা পাচ্ছে না। যুক্তরাষ্ট্রের উচিৎ তাদের কঠোরভাবে আঘাত করা।’

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্যাম্প তার উপদেষ্টাদের জানিয়েছে, ইরানের সঙ্গে যুদ্ধ করতে মোটেও আগ্রহী নন তিনি। ইরানের সঙ্গে যারা যুদ্ধ করতে আগ্রহী তাদের সঙ্গেও তিনি থাকবেন না বলে জানিয়েছেন। তবে নিজেদের স্বার্থে আঘাত হানলে যুক্তরাষ্ট্র যে ব্যবস্থা নিবে সেই হুঁশিয়ারি সঙ্কেতও দিয়ে রেখেছেন ট্র্যাম্প।

এ সম্পর্কিত আরও খবর