ভারতের নির্বাচনের ফল গণনা শুরু

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 22:22:38

ভারতের ১৭তম জাতীয় সংসদ (লোকসভা) নির্বাচনের ফল গণনা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয় ফল গণনা। দেশটির ক্ষমতায় ক্ষমতাসীন বিজেপি নাকি কংগ্রেস যাবে তা আজই জানা যাবে। তবে চূড়ান্ত ফল পেতে রাত গড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।   

যদিও এরই মধ্যে বিভিন্ন সংস্থা জানিয়েছে বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল। বেশিরভাগ সংস্থার জরিপ মতে, এবারো নরেন্দ্র মোদীর দল বিজেপি প্রায় ৩০০ আসন পেয়ে সরকার গঠন করতে যাচ্ছে। 

তবে জরিপের ফলাফল প্রত্যাখ্যান করেছে প্রধান বিরোধীদল কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের নেতৃত্বাধীন আঞ্চলিক দলগুলোর জোট ফেডারেল ফ্রন্ট। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সরাসরিই জরিপগুলোকে ‘ভুয়া’ আখ্যা দিয়েছেন। আর মাটি কামড়ে ফলের জন্য অপেক্ষা করতে বলেছেন তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দোপাধ্যায়।

কমিশন সূত্রে জানানো হয়েছে, ভিভিপ্যাটের ফলের সঙ্গে ইভিএমের ফল না-মিললে ভিভিপ্যাটের ফলকেই চূড়ান্ত বলে গণ্য করা হবে। নির্বাচন কমিশনের সিনিয়র উপ নির্বাচন কমিশনার উমেশ মিশ্র জানিয়েছেন, ‘ইভিএমের ভোট গণনার পরে ভিভিপ্যাট যন্ত্রের কাগজের স্লিপ গণনা শুরু হবে। তারপরে দুটি যন্ত্রের ভোটের সংখ্যা মিলিয়ে দেখা হবে।’

কেন্দ্র পিছু পাঁচটি করে বুথের ইভিএম আর ভিভিপ্যাটের ফল মেলানো হবে। এই পাঁচটি বুথ বাছাই করা হবে লটারির মাধ্যমে।

ইভিএম গণনার পরে বিধানসভা কেন্দ্রপিছু পাঁচটি করে ভোটার ভেরিফায়েব্‌ল পেপার অডিট ট্রেল (ভিভিপ্যাট)-এর স্লিপ গুনে সংশ্লিষ্ট ইভিএমের সঙ্গে মিলিয়ে দেখা হবে। রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসারের উপস্থিতিতে একটি লোকসভা কেন্দ্রের অধীনে থাকা প্রতিটি বিধানসভা কেন্দ্রের সব ক’টি বুথের নম্বর স্লিপে লিখে সেগুলি একটি বাক্সে রাখা হবে। লটারি হবে প্রার্থীদের এজেন্টের উপস্থিতিতে। যে প্রথম পাঁচটি নম্বর উঠবে, সেই বুথগুলির ইভিএম এবং ভিভিপ্যাট স্লিপের ফল মিলিয়ে দেখা হবে।

এদিকে ফল ঘোষণার আগেই ইভিএম নিয়ে বিতর্ক তুলছে বিরোধী দলগুলো। ইভিএমে কারচুপির আশঙ্কা তুলে মঙ্গলবার দিল্লিতে তারা দেখা করেছে নির্বাচন কমিশনের সঙ্গে, দিয়েছে স্মারকলিপি। তবে নির্বাচন কমিশন তাদের আশঙ্কা উড়িয়ে দিয়েছে। ইভিএম নিয়ে প্রশ্ন তোলায় বিরোধী নেতাদের সমালোচনায় মুখর হয়েছেন ক্ষমতাসীন বিজেপির নেতারা।

এদিকে ইতোমধ্যে, নির্বাচিত হলে এনডিএ সরকারের রূপরেখা ও অগ্রাধিকারের বিষয়গুলো কী হবে তা  ইতোমধ্যেই জানিয়ে দিয়েছেন বিজেপি। এক সমন্বিত পরিকল্পনা আকারে হাজির করে ঘোষণা দিয়েছেন সরকার গঠন করতে পারলে পরবর্তী পাঁচ বছর ভারতের সরকার পরিচালিত হবে ঘোষিত ওই পরিকল্পনা অনুযায়ী। একে আগামী সরকারের ব্লু-প্রিন্ট বলছে বিজেপি। জাতীয় নিরাপত্তা, জাতীয়তাবাদ ও উন্নয়ন- এ তিনটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে সেখানে।

গত ১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে পর্যন্ত ৭ ধাপে অনুষ্ঠিত হয় নির্বাচন। ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্রীয় অঞ্চলের ৫৪৩টি আসনের জন্য লড়ছেন প্রার্থীরা। প্রায় ১৩২ কোটি জনগোষ্ঠীর ভারতে এবার ভোটার ছিলেন প্রায় ৯০০ মিলিয়ন বা ৯০ কোটি। ভোট কেন্দ্র ছিল ১০ লাখেরও বেশি। সাত দফায় অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে ১৯ মে। এটি ভারতের ১৭তম লোকসভা নির্বাচন।

 

এ সম্পর্কিত আরও খবর