মালয়েশিয়ায় বর্জ্যও ‘ভেজাল’ গেল বাংলাদেশ থেকে

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:26:35

মালয়েশিয়ায় যে পুনরায় ব্যবহারযোগ্য প্লাস্টিক পাঠানোর কথা ছিল, সেটি না পাঠিয়ে কনটেইনার ভর্তি প্লাস্টিক বর্জ্য পাঠানো হয়েছে বাংলাদেশ থেকে।

মঙ্গলবার (২৮ মে) সকালে ওয়েস্টপোর্টে নয়টি কনটেইনার খুলে এই প্লাস্টিক সংবাদকর্মীদের দেখানো হয়। সামনে পুনরায় ব্যবহারযোগ্য প্লাস্টিক থাকলেও ভেতরে কয়েকটি কন্টেইনারে প্লাস্টিক বজ্য রয়েছে।

এক সংবাদ সম্মেলনে শক্তি, বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং পরিবেশ বিষয়ক মন্ত্রী ইও ইই বিন বলেন, আমি অত্যন্ত বিস্মিত। অনুমোদিত বর্জ্য সামনে রেখে ভেতরে অবৈধ বর্জ্য দেওয়া হয়েছে। যে প্লাস্টিকগুলো পাঠানো হয়েছে সেগুলো পুনরায় ব্যবহারযোগ্য নয়। আমি সত্যি আশা করছি, এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটবে না।

পুনরায় ব্যবহারযোগ্য প্লাস্টিকের পরিবর্তে  পাঠানো হয়েছে প্লাস্টিক বর্জ্য, ছবি: সংগৃহীত

 

বাংলাদেশ ছাড়াও জাপান, যুক্তরাজ্য, সৌদি আরব, কানাডা, অস্ট্রেলিয়া, আমেরিকা এবং চায়না থেকে কন্টেইনারগুলো পৌঁছেছে। আমরা এসব বর্জ্য ফেরত পাঠাবো। এছাড়া মালয়েশিয়া ৪৫০ মেট্রিক টন প্লাস্টিক ভর্তি ১০টি কন্টেইনার ফেরত পাঠাবে।

তিনি আরো বলেন, অবৈধভাবে আনা আরো ৫০টি কনটেইনারের বিষয়ে তদন্ত চলছে। তদন্ত শেষে ৬০টি কনটেইনারে তিন হাজার মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য জাহাজে করে ফেরত পাঠানো হবে।

এ সম্পর্কিত আরও খবর