ফেসবুকে রাষ্ট্রবিরোধী পোস্টের দায়ে যুবকের ৬ বছরের কারাদণ্ড

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-18 03:32:51

ফেসবুকে রাষ্ট্রবিরোধী পোস্টের দায়ে ৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে নগুয়েন নগক আনহ (৩৯) নামের একজন ভিয়েতনামের নাগরিককে।

বৃহস্পতিবার (৬ জুন) ভিয়েতনামের দক্ষিণ প্রদেশের একটি আদালতে আনহের বিরুদ্ধে এই রায় দেওয়া হয়।

রাষ্ট্রের ক্ষতি সাধন করে এমন বিষয়াদি অনলাইনে প্রকাশ করার পাশাপাশি বেশকিছু দিন ধরে রাষ্ট্রকে হেয় বা ছোট করে এমন ঘটনা প্রকাশ করে আসছিলেন তিনি। 

একটি অভিযোগের উদ্ধৃতিতে জানানো হয়, গতবছর জুন ও সেপ্টেম্বরে আনহ সোশ্যাল মিডিয়ার সাহায্য নিয়ে কিছু বিষয়াদি প্রকাশ করে এবং রাস্ট্রবিরোধী বিক্ষোভের উদ্দেশ্য তিনি এমন পোস্ট দেন।  

এই রিপোর্টটিতে পোস্টের বিষয়াদি উল্লেখ করা হয়নি। সোশ্যাল মিডিয়ায় শেয়ারকৃত পোস্টটিতে প্রায় ৪৫ হাজার লাইক এবং ১ লাখ ৩০ হাজার কমেন্টস পড়ে। পোস্টটি সোশ্যাল মিডিয়ার প্রচুর শেয়ার হয়। 

আনহ পেশায় একজন চিংড়ি কৃষি প্রকৌশলী। দক্ষিণ আফ্রিকার দেশ তিউনেশিয়ার মালিকানাধীন সংস্থা ‘ফরমোসা হা তিন স্টিল’ কোম্পানি যেটি ভিয়েতনাম সরকার কতৃক ২০১৬ প্রতিষ্ঠিত হয়। কোম্পানিটি ভিয়েতনামের  সমুদ্র উপকূলের শত শত টন মাছ মেরেছিল বলে তিনি এই প্রতিবাদ করেন।  

২ সেম্পেম্বর ভিয়েতনামের জাতীয় দিবসে এই জাতীয় পোস্ট শেয়ার করেন এবং সবাইকে বিক্ষোভে যোগ দেওয়ার জন্য আহ্বান জানান। মার্চ ও আগস্টে এই ধরণের উসকানিমূলক পোস্টের জন্য গ্রেফতার করা হয় বলে জানান এক পুলিশ কর্মকর্তা । 

এছাড়াও নিউইয়র্ক ভিত্তিক হিউম্যান রাইটস ওইয়াচের একটি বিবৃতি অনুসারে, তিনি রাজনৈতিক বন্দীদেরও সমর্থন করেন। 

এ সম্পর্কিত আরও খবর