একসঙ্গে গ্র্যাজুয়েট হলেন মা-মেয়ে

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-28 17:38:33

মা ও মেয়ে একসঙ্গে একই ক্লাসে পড়ছেন এমন ঘটনা খুব কম সময়েই ঘটে। শুধু একই ক্লাসে পড়া নয় একসঙ্গে গ্র্যাজুয়েট হলেন মা ফালহাদ আহমেদ মোহাম্মদ ও তার ছোট মেয়ে আমিনা মোহাম্মদ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর ভার্জিনিয়ার একটি ইউনিভার্সিটিতে আইটি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেন এই মা-মেয়ে।

১৯৮০ সালে সপরিবারে আফ্রিকার সোমালিয়া থেকে বসবাসের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রে আসেন ফালহাদ আহমেদ। সোমালিয়া থেকে আসার সময় ফালহাদ তার বাবাকে কথা দিয়ে আসেন যে, তিনি তার উচ্চশিক্ষা সম্পন্ন করবেন। পরবর্তীতে তার স্বামী সোমালিয়া ফিরে যান এবং দুর্ঘটনায় নিহত হন।

মা ফালহাদের কাঁধে দুই মেয়ে আমিনা ও সোফিয়ার দায়িত্ব পড়ে। এক সময় তিনি বুঝতে পারেন তার মেয়েদের শিক্ষা নিশ্চিত করার জন্য তাকে কাজ করতে হবে। তারপর অপূর্ণ থেকে যায় ফালহাদের উচ্চশিক্ষার স্বপ্ন।

পরের গল্পটা একেবারেই ভিন্ন। জীবনের ৫০ বছর পার করার পর নতুন করে পড়াশোনা করার সুযোগ পাবেন ভাবতেই পারেননি ফালহাদ। সবকিছুই সম্ভব হয়েছে কেবল তার ছোট মেয়ে আমিনার কারণে। আমিনা তার মাকে আবার নতুন করে ক্লাস শুরু করতে বলেন। তখন ফালহাদের মনে হয় বাবাকে দেওয়া কথা রাখবার সময় এসেছে।

একদিন আমিনা তার মাকে নিজের ক্যাম্পাসে নিয়ে যান। সেখানে লাইব্রেরি, ক্লাসরুমসহ ক্যাম্পাস ঘুরে দেখান মাকে। সেই সপ্তাহ থেকেই শুরু হয় ফালহাদের স্বপ্নপূরণের যাত্রা। ফালহাদের অনুপ্রেরণা ছিলো তার মেয়েরা। যেভাবেই হোক তাকে ভালো ছাত্রী হিসেবে প্রমাণ করে দেখাতে হবে মেয়েদের কাছে। তারই ফলস্বরূপ আজকের এই প্রাপ্তি; জানান ফালহাদ।

এদিকে ক্লাসের শিক্ষকরা ফালহাদের প্রতি সন্তুষ্ট ছিলেন। এত বছর পর আবার নতুন করে শুরু করার মানসিকতাকে শিক্ষকরা সাধুবাদ জানান। তার মেয়ে আমিনা জানান, আমার মা একজন সিঙ্গেল মাদার। আমাদের ছোট-বড় সব স্বপ্নপূরণ করার জন্য মা অনেক পরিশ্রম করতেন।

মেয়ের সঙ্গে গ্র্যাজুয়েট হওয়া ফালহাদ বলেন, ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কিছু ভাবছি না। আপাতত পিএইচডি শুরু করতে চাই। আমার বড় মেয়ে এটা নিয়ে ভীষণ উচ্ছ্বসিত।
সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর