রাশিয়ায় শিল্পীদের ব্যতিক্রমী প্রতিবাদ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 00:17:45

সমসাময়িক রাশিয়ায় বিতর্কিত বিভিন্ন ঘটনা, মানবাধিকার লঙ্ঘন, নারী নির্যাতন ও দুর্নীতির প্রতিবাদ জানিয়েছেন দেশটির শিল্পীরা। তবে কোনো স্লোগান বা নাশকতা করে নয়, প্রতিবাদের মাধ্যম হিসেবে তারা বেছে নিয়েছিলেন প্রতীকী চিত্রকর্ম।

সম্প্রতি রাশিয়ায় সরকার এ ধরনের শিল্পকে আর গ্রহণ করছে না বলে অভিযোগ দেশটির শিল্পীদের। প্রতিবাদ করতে গিয়ে নির্যাতন কিংবা হয়রানির স্বীকারও হয়েছেন তারা। এমনকি কারাভোগও করতে হয়েছে অনেককে। শুধু তাই নয়, কেউ কেউ দেশ ছাড়তেও বাধ্য হচ্ছেন।

গত বছর মে মাসে ‘মনস্ট্রেশন’ নামে তারা একটি র‍্যালি বের করে। পায়ে শিকল, গায়ে কালো পোশাক এবং মুখোশ পড়ে প্লাকার্ড হাতে নিয়ে রাস্তায় নামেন তারা। সেই প্রতিবাদে স্লোগান ছিল- ‘এসবের কোনো মানে নেই’। প্রতিবাদ র‍্যালিটি বিশ্বব্যাপী বেশ আলোচনার জন্ম দেয়।

নারীদের ওপর অত্যাচার ও নিপীড়ন বন্ধের দাবিতে রাজধানী মস্কোতে প্রতিবাদ করেছিলেন শিল্পী ক্যাথরিন নেহাসেবা। প্রতিবাদ স্বরূপ তিনি এক নারীকে লোহার খাঁচায় বন্দী অবস্থায় দেখান। সম্প্রতি তাকে গ্রেফতার করে রাশিয়ার পুলিশ।

এরপর বন্ধ হয়ে যায় রাশিয়ার রাস্তায় প্রতিবাদ মিছিল। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ থামেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা তাদের প্রতিবাদী শিল্পকর্মের ছবি দিচ্ছেন। তারা মনে করছেন এভাবে আরও বেশি মানুষের কাছে তাদের ম্যাসেজ পৌঁছে দিতে পারবেন।

শিল্পী ওলগা কুরাচিওভা বলেন, শিল্পের একটা শক্তি আছে বলে আমি বিশ্বাস করি। আমার মনে হয়, শিল্প দিয়ে পৃথিবীর সব অনিয়ম পরিবর্তন করা সম্ভব।

এ সম্পর্কিত আরও খবর