যুক্তরাজ্যে প্রথম পর্বের নির্বাচনে এগিয়ে বরিস জনসন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 19:12:25

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচনের প্রথম ধাপে বড় ব্যবধানে জয়ী হয়েছেন কনজারভেটিভ পার্টির এমপি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হয়, বৃহস্পতিবার (১৩ জুন) প্রথম পর্বের নির্বাচনে কনজারভেটিভ পার্টির ৩১৩ জন এমপির মধ্যে বরিস জনসন ১১৪ জনের সমর্থন লাভ করেন।

জনসনের নিকটতম প্রতিদ্বন্দ্বী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট পেয়েছেন ৪৩ ভোট। পরিবেশমন্ত্রী মাইকেল গোভ পেয়েছেন ৩৭ ভোট। সাবেক ব্রেক্সিট মন্ত্রী ডোমিনিক রাব পেয়েছেন ২৭ ভোট। কমপক্ষে ১৭টি ভোট অর্জনে ব্যর্থ হওয়ায় ১০ জন প্রার্থীর মধ্যে তিনজন পরের পর্বের নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

এদিকে, বরিস জনসন তার প্রচারণায় আগামী অক্টোবরের মধ্যে যুক্তরাজ্যেকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে নিয়ে আসবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

গত মঙ্গলবার (১১ জুন) কনজারভেটিভ পার্টির পক্ষ থেকে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ১০ জন প্রার্থীর চূড়ান্ত নামের তালিকা প্রকাশ করা হয়। তার মধ্যে থেকে প্রথম পর্বের বিজয়ী সাতজন প্রার্থী দ্বিতীয় পর্বের নির্বাচনে অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, গত ২৪ মে পদত্যাগের ঘোষণা দেন থেরেসা মে। একই সাথে তিনি এই পদত্যাগের কারণ হিসেবে ব্রেক্সিট ইস্যুতে নিজের ব্যর্থতার দায় স্বীকার করে বিবৃতি দেন। ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছেড়ে চলে যাওয়ার কথা ছিল যুক্তরাজ্যের। এই চুক্তি অনুমোদনে ব্যর্থ হলে তিনি এই পদত্যাগের ঘোষণা দেন।

এ সম্পর্কিত আরও খবর