৩৬০ ডিগ্রি ঘুরে ফের গুজরাটের দিকে ঘূর্ণিঝড় বায়ু

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 12:17:42

আবারও অভিমুখ বদল করে গুজরাটের দিকেই মুখ করেছে ঘূর্ণিঝড় বায়ু। গতিপথ বদল করেছে এমন পূর্বাভাস দেওয়ার এক ঘণ্টার মধ্যেই ৩৬০ ডিগ্রি ঘুরে গুজরাটের দিকে আসছে। আগামী সোমবার (১৭ জুন) ওই রাজ্যে আঘাত হানতে পারে।

এর আগে গত বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরেই গুজরাট উপকূলের পোরবন্দর এবং মাহুবায় বায়ুর আছড়ে পড়ার কথা ছিল। দুপুরের পর ঘূর্ণিঝড় বায়ু গতিপথ পরিবর্তন করে সমুদ্রের দিকে সরে যায়।

এদিকে, শনিবার (১৫ জুন) আবহাওয়াবিদদের পূর্বাভাসে আবারও জানানো হয়, আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই বায়ুর ফের আছড়ে পড়ার সম্ভাবনা আছে গুজরাট উপকূলবর্তী অঞ্চলের দিকে।

ভূ-বিজ্ঞান মন্ত্রণালয়ের সেক্রেটারি রাজীবন জানান, রোববার (১৬ জুন) বায়ু পথ বদলে গুজরাটে ঢুকবে। ১৭ থেকে ১৮ জুনের মধ্যে কচ্ছের ওপর আছড়ে পড়বে বায়ু।

দেশটির ভূ-বিজ্ঞান মন্ত্রণালয়ের বরাতে সংবাদমাধ্যমে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমুদ্রপৃষ্ঠ থেকে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হয়ে ফিরছে গুজরাট উপকূলে। আশঙ্কা করা হচ্ছে এই গভীর নিম্নচাপের প্রভাবে সম্ভবত ক্ষয়ক্ষতির পরিমাণ যা ভাবা হয়েছিল তার থেকে দ্বিগুণ হতে পারে।

আরও পড়ুন: দিক পরিবর্তন করল ঘূর্ণিঝড় বায়ু

আবহাওয়া অধিদফতরে থেকে পাওয়া সর্বশেষ খবর অনুযায়ী, পূর্ব সতর্কতা জারি করা হয়েছে গুজরাট উপকূল জুড়ে। মৎস্যজীবীদের মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে উত্তর আরবসাগর ও গুজরাট উপকূলে।

উল্লেখ্য, গত ৩ মে সকাল ৯টার দিকে ওড়িশার পুরীতে ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে আঘাত হানে ফণী। এর সঙ্গে সঙ্গে শুরু হয় তুমুল বৃষ্টি। এতে উপড়ে পড়ে গাছপালা ও ঘরবাড়ি। ফণির তাণ্ডবে ওড়িশায় আটজন নিহত হয় এবং আহত হয় অনেকে। ঘূর্ণিঝড়টি অনেকটা শক্তি হারিয়ে কলকাতা হয়ে বাংলাদেশের আঘাত হানে। এরপর দূর্বল হয়ে যায় ফণি।

এ সম্পর্কিত আরও খবর